যেভাবে খোঁজ মিলল হারিয়ে যাওয়া বিক্রম ল্যান্ডারে’র

শেয়ারবাজার ডেস্ক: অবশেষে খোঁজ মিলল ল্যান্ডার বিক্রমের। চাঁদের চারপাশে ঘুরতে থাকা অরবিটারের ক্যামেরায় ধরা পড়ল বিক্রম। যা কিনা বড়সড় সাফল্য হিসাবেই দেখছেন ভারতের বিজ্ঞানীরা।

গত শনিবার (৭ সেপ্টেম্বর) চাঁদে অবতরণের সময়ে বিক্রমের সঙ্গে বিচ্ছিন্ন হয়েছিল যোগাযোগ। তার পর থেকে দেশটির মহাকাশ বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছিলো ল্যান্ডার বিক্রমের খোঁজ।ল্যান্ডারের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর থেকেই উৎকন্ঠায় কাটাচ্ছিলেন ইসরোর বিজ্ঞানীরা। অবশেষে রবিবার সকালে সেই বিক্রমের ছবি ধরা পড়েছে।

অরবিটারের ক্যামেরাটি হাই রেজলুশনের (০.৩এম)। চন্দ্র অভিযানে এর আগে কেউ এমন শক্তিশালী ক্যামেরা ব্যবহার করেনি। সেই ক্যামেরায় ধরা পড়েছে বিক্রমের ছবি। অর্থাৎ বিক্রম যে অক্ষত রয়েছে, সেটা স্পষ্ট। মনে করা হচ্ছে সফট ল্যান্ডিং সফল হয়েছে।

কে সিবান জানান, ল্যান্ডার বিক্রমের একটি থার্মাল ইমেজ ধরা পড়েছে অরবিটারে। অরবিটারটি চাঁদের চারপাশে কক্ষপথে ঘুরছে। তাতেই ধরা পড়েছে ছবি। তিনি জানিয়েছেন, যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে খুব তাড়াতাড়ি যোগাযোগ করা সম্ভব হবে।

তবে ল্যান্ডার বিক্রমের পরিণতি শেষ পর্যন্ত কী হল, তা ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের কাছে স্পষ্ট ছিল না। বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হলে তবেই মিলবে জরুরি তথ্য। ঠিক কী ঘটেছিল ল্যান্ডিংয়ের সময়ে, জানা যাবে সেই তথ্য বিশ্লেষণ করে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top