সঞ্চয়পত্রে উৎসে কর: বাংলাদেশ ব্যাংকের সার্কুলার জারি

শেয়ারবাজার রিপোর্ট: ৫ লাখ টাকা পর্যন্ত সকল প্রকার সঞ্চয়পত্র থেকে অর্জিত সুদের ওপর উৎসে কর ৫ শতাংশ নির্ধারণ করে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করেছে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে সিনিয়র সচিব এবং এনবিআর চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া,এনডিসি স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এনবিআরের এই প্রজ্ঞাপন জারির পর আজ ১১ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকেও সার্কুলার করা হয়েছে। বিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সকল প্রকার সঞ্চয়পত্রে, ক্রয়কাল নির্বিশেষে, পুঞ্জীভূত বিনিয়োগের পরিমাণ ৫ লাখ টাকা অতিক্রম না করলে এরুপ বিনিয়োগ হতে অর্জিত সুদের ওপর উক্ত অর্ডিন্যান্স এর সেকশন ৫২ডি এ উল্লেখিত উৎসে কর কর্তনের হার ১০% হতে হ্রাস করে ৫% নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, ১ জুলাই থেকে সঞ্চয়পত্রের মুনাফার ওপর উৎসে কর ১০ শতাংশ নির্ধারণ করার পর বিষয়টি নিয়ে নানা সমালোচনা শুরু হয়। এছাড়া বাজেট পাসের পর ২ জুলাই সঞ্চয় অধিদপ্তর এবং পরে বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করে জানায় যে নতুন-পুরোনো সব সঞ্চয়পত্রের মুনাফার ওপরই উৎসে কর ১০ শতাংশ। পরে এনবিআর গত ৪ জুলাই আরেক প্রজ্ঞাপন জারি করে বলেছে, পেনশনার সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ থাকলে উৎসে কর দিতে হবে না। কিন্তু এখন থেকে সব সঞ্চয়পত্রেরই পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের মুনাফায় উৎসে কর ৫ শতাংশ নির্ধারণ করে গত বুধবার ২৮ আগস্ট নতুন প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর। আর বিনিয়োগ ৫ লাখ টাকার বেশি থাকলেই ১০ শতাংশ হারে উৎসে কর দিতে হবে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top