যে কারণে পুঁজিবাজারে দরপতন

শেয়ারবাজার রিপোর্ট: সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে। এতে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা কমে গেছে। যে কারণে পতনের বৃত্ত থেকে বের হতে পারেনি পুঁজিবাজার। আর এই দরপতনের কারণ ও বিভিন্ন সমস্যা সমাধানে পুঁজিবাজারের স্টেকহোল্ডারদের নিয়ে আজ ১৬ সেপ্টেম্বর সকাল ১১টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠিত সভায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি বলেছেন, বিভিন্ন রেগুলেটরি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয়ের অভাবে বাজারে নেতিবাচক প্রবণতা পড়েছে। আইপিওর সময় কোম্পানিগুলোর যে হিসাব দেখানো হয় অনেক সময় সেখানে বাস্তব চিত্রটা দেওয়া হয় না। যার ফলে তালিকাভুক্তির পর লেনদেনের শুরুতে ভালো দর থাকলেও কিছু দিন পর শেয়ার দর পড়ে যায়। কাজেই এক্ষেত্রে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল, বিএসইসি, আইসিবিসহ সবাইকে সমন্বয় করে কাজ করতে হবে।

এসব সমস্যার সমাধান হিসেবে মির্জ্জা আজিজ বলেন, ব্যাংক খাত শেয়ারবাজারের একটা বড় অংশ। তাই ব্যাংকিং খাতকে বর্তমান পরিস্থিতি থেকে উত্তোরণ করতে হবে। এছাড়া শেয়ারবাজারের উন্নয়নে দেশি-বিদেশি ভালো কোম্পানি আনতে হবে বলে জানান মির্জ্জা আজিজ।

উল্লেখ্য, মতবিনিময় সভায় বাংলাদেশ ব্যাংক, এনবিআর, বিএসইসি, ডিএসই, সিএসই, ডিবিএ, বিএমবিএসহ অর্থমন্ত্রনালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top