এডি রেশিও বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক: সার্কুলার জারি

শেয়ারবাজার রিপোর্ট: প্রচলিত ব্যাংকগুলোর অগ্রিম আমানত হার বা এডিআর (এডি রেশিও) এবং ইসলামী ব্যাংকগুলোর জন্য বিনিয়োগ আমানত হার (আইডিআর) বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে এডিআর সর্বোচ্চ ৮৫ শতাংশ এবং আইডিআর সর্বোচ্চ ৯০ শতাংশ নির্ধারণ করে আজ ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো: সিরাজুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, প্রচলিত ধারার ব্যাংকগুলোর দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে রক্ষিতব্য সিআরআর এবং দৈনিক ভিত্তিতে রক্ষিতব্য এসএলআর বাদে বিনিয়োগযোগ্য তহবিল দাঁড়ায় ৮১.৫০ শতাংশ এবং ইসলামী শরিয়াহ ভিত্তিক ব্যাংক ও প্রচলিত ধারার ব্যাংকের ইসলামী ব্যাংকিং কার্যক্রমের জন্য তা দাঁড়ায় ৮৯ শতাংশ। সামগ্রিকভাবে ব্যাংকিং খাতের মূলধন ভিত্তি, তারল্য পরিস্থিতি, আন্ত:ব্যাংক নির্ভরশীলতা এবং সর্বোপরি ব্যাসেল-৩ অনুসারে এলসিআর (লিক্যুইড কাভারেজ রেশিও) এবং এনএসএফআর (নেট স্ট্যাবল ফান্ডিং রেশিও) এর নির্ধারিত মাত্রা সংরক্ষণের বিষয়টি বিবেচনায় রেখে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত  চলিত  ব্যাংকগুলোর অগ্রিম আমানত হার (এডিআর) সর্বোচ্চ ৮৫ শতাংশ (৮১.৫০ শতাংশ + অতিরিক্ত ৩.৫০ শতাংশ) এবং ইসলামী শরিয়াহ ভিত্তিক ব্যাংক ও প্রচলিত ধারার ব্যাংকের ইসলামী ব্যাংকিং কার্যক্রমের জন্য সর্বোচ্চ ৯০ শতাংশ (৮৯ শতাংশ + অতিরিক্ত ১ শতাংশ) নির্ধারণ করা হয়েছে।

সার্বিক আর্থিক সূচকসমূহ বিবেচনায় বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী অতিরিক্ত এডি রেশি বাড়ানো হয়েছে বলে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top