শেয়ারবাজার শিক্ষা: অটো ক্লায়েন্ট এবং ফ্রন্ট রানিং ক্লায়েন্ট

শেয়ারবাজার রিপোর্ট: অনেক সময় দেখা যায় একই ব্যক্তি একদিকে শেয়ার কিনছে অন্যদিকে বিক্রয় করছে। আবার কিছু চৌকস বিনিয়োগকারী রয়েছেন যাদের দূরদর্শিতা এতোটা প্রখর যে আগে থেকেই আন্দাজ করতে পারেন যে সামনে কোন শেয়ারের ব্যাপক সেল প্রেসার আসবে। এই চৌকস ধারণায় সে তার শেয়ার আগেই বেশি দরে বিক্রি করে মুনাফা করে নেয়। শেয়ারবাজার শিক্ষার আজকের এই পর্বে এই দুই ধরনের বিনিয়োগকারী সম্পর্কে আলোচনা করা হলো। যাদের একজনকে বলা হয় অটো ক্লায়েন্ট এবং অন্যজনকে বলা হয় ফ্রন্ট রানিং ক্লায়েন্ট।

অটো ক্লায়েন্ট:

যে লেনদেনে প্রকৃতপক্ষে সুবিধাভোগী মালিকানার পরিবর্তন হয় না। ঐ লেনদেনের ক্ষেত্রে একই ব্যক্তিকে ক্রেতা ও বিক্রেতা হিসেবে পাওয়া যায়। অর্থাৎ ব্যক্তিটি তার বিক্রয়কৃত শেয়ার নিজেই ক্রয় করে। এ ধরণের লেনদেনকে বাজার মূল্যের উপর প্রভাব বিস্তার হিসেবে বিবেচনা করা হতে পারে।

ফ্রন্ট রানিং ক্লায়েন্ট:

যখন কোন ব্যক্তি অপর কোন ব্যক্তির বড় ধরণের ক্রয়ের পরিকল্পনা সম্পর্কে অবগত হয়ে পূর্বেই কম মূল্যে সিকিউরিটিজ ক্রয় করে অপর ব্যক্তির ক্রয় হতে মূল্য বৃদ্ধির কারণে উল্লেখযোগ্য পরিমাণ মুনাফা করে। একইভাবে যদি কোন ব্যক্তি অপর কোন ব্যক্তির বড় ধরনের বিক্রয়ের পরিকল্পনা সম্পর্কে অবগত হয়ে পূর্বেই বিদ্যমান অধিক মূল্যে বিক্রয় করে উল্লেখযোগ্য পরিমাণ মুনাফা করে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top