আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ মে ২০১৫, সোমবার |

kidarkar

সূচকে ব্যাপক উত্থান: লেনদেন ৭ মাসের সর্বোচ্চ

pirce_up_dse_cseশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ব্যাপক উত্থানে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই সূচকে উর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) যথা সময়ে লেনদেন শুরু হলেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টেকনিক্যাল সমস্যার কারণে লেনদেন শুরু হয় দুপুর সোয়া ১২টায়। আর শেষ হয় বিকেল সোয়া ৪ টায়। এদিন সূচকের পাশপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর আজ ডিএসইতে গত সাত মাসের সর্বোচ্চ লেনদেন হয়েছে।

টেকনিক্যালগত সমস্যার কারণে টানা দুই দিন ডিএসইতে লেনদেন চালু হতে বিলম্ব হয়েছে। গতকাল মাত্র ১ ঘন্টা ৪০মিনিট লেনদেন হলেও আজকের বাজারে লেনদেন হয়েছে পুরো ৪ ঘন্টা। আর গতকালকের বাজারে কম সময় লেনেদন হওয়ার আক্ষেপ, বিনিয়োগকারীরা আজকের বাজারে পূরণ করছে। যার ফলে উভয় শেয়ারবাজারে ব্যাপক সূচক বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫০টির, কমেছে ৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৮৫৫ কোটি ৭৮ লাখ ৮৭ হাজার টাকা। যা প্রায় গত ৭ মাসের সর্বোচ্চ লেনদেন। এর আগে গত বছরের ৯ নভেম্বর ডিএসইতে ৮৫৭ কোটি ৭৫ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিকে দিনশেষে সিএসইর সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ২০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৬০ পয়েন্টে। আর সিএসই-৫০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৩২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৭২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪১৩৩ পয়েন্টে এবং সিএসআই সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ৬১টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার লেনদেন হয়েছে ১০৬ কোটি ৫৪ লাখ ৫ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.