ভারত-পাকিস্তান সীমান্তে হাজার হাজার কাশ্মীরিদের বিক্ষোভ

শেয়ারবাজার ডেস্ক: ২,২২,২৩৬ বর্গকিলোমিটার আয়তনের কাশ্মীরের ৪৩ শতাংশ ভারতে, ৩৭ শতাংশ পাকিস্তানে ও বাকি ২০ শতাংশ চীনে। চীন অংশের কাশ্মীরে তেমন কোন সমস্যা না থাকলেও ভারত ও পাকিসস্তান অংশের কাশ্মীর নিয়ে ঝামেলা লেগেই আছে সেই ১৯৪৭ সালে দেশ ভাগের পর থেকেই।

সম্প্রতি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে তাদের বিশেষ ক্ষমতা কেড়ে নেয়া হলে এর তীব্র প্রতিবাদ জানায় পাকিস্তান। এতে কাশ্মীরিদের অধিকার হরন হয়েছে বলে মন্তব্য তাদের। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই ব্যাপারে জাতিসংঘে ভাষণও দিয়েছেন। তারই ধারবাহিকতায় ভারতের সীমানায় বিক্ষোভের ডাক দিয়েছে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের জনগণ।

এই বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করছে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের যুবকরা। মুজফফরাবাদ থেকে গরহি দুপাট্টা হয়ে সীমান্তের কাছে পৌঁছনোর কথা তাদের। মুজফফরাবাদ-শ্রীনগর হাইওয়ে ধরে এই বিক্ষোভ মিছিল চলবে বলে জানা গেছে।

বিক্ষোভ কর্মসূচি নিয়ে গত শনিবারই (৫ অক্টোবর) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সতর্ক করেছিলেন। তবে সীমান্ত পার না হওয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি।

এদিকে, মিছিলের ওপর কড়া নজর রেখেছে ভারত। নয়াদিল্লির পক্ষ থেকে সীমান্তে নিরাপত্তা বাড়ানোর কথা বলা হয়েছে। জাতিসংঘের মিলিটারি অবজারভার গ্রুপও এই মিছিলে নজর রাখছে বলে খবরে বলা হয়েছে। তবে ভারতের কাছে জাতিসংঘের আবেদন কোনো সামরিক শক্তি যেন প্রয়োগ না করা হয়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top