অনিয়মে জর্জরিত তিন সিকিউরিটিজ হাউজ

শেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটিজ আইন ভঙ্গ করে অনিয়মে জড়িয়ে পড়েছে তিন সিকিউরিটিজ হাউজ। হাউজগুলো হলো: ফখরুল ইসলাম সিকিউরিটিজ (ডিএসই ট্রেক নং:৯০), ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানিজ লিমিটেড (ডিএসই ট্রেক নং:২০৭) এবং ইসি সিকিউরিটিজ লিমিটেড। আইন ভঙ্গের কারণে এসব প্রতিষ্ঠানকে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ ১০ অক্টোবর অনুষ্ঠিত বিএসইসির ৬৯৯তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, এস.কে. মো: তারেক আমান এর পক্ষ থেকে মো: ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড ১ লাখ ৩০ হাজার টাকা গ্রহণ করে, কিন্তু উক্ত অর্থ তার লেজার অ্যাকাউন্টে জমা না হওয়ার কারণে এমডি ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ এ উল্লেখিত দ্বিতীয় তফসিল এর আচরণ বিধি ১ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ(২) ভঙ্গ করেছিলেন এবং মো: ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড তাদের কোম্পানির গ্রাহকদের সিকিউরিটিজ সংক্রান্ত রেকর্ড সঠিকভাবে পরিচালিত না করায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২১(২) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর আওতায় প্রদত্ত নিবন্ধন সনদের ৪নং শর্ত অনুযায়ী কমিশন কর্তৃক নিয়োজিত পরিদর্শন টিমকে চাহিদাকৃত দলিলাদি ও তথ্য সরবরাহ না করায় উক্ত শর্ত ভঙ্গ করেছিলেন।

ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড ৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক হিসাব বিবরণী উক্ত বছর শেষ হওয়ার ৪ মাসের মধ্যে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কমিশনের নিকট দাখিল করতে ব্যর্থ হয়। এর ফলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১৩(৪) লঙ্ঘন হয়।

এছাড়া ইসি সিকিউরিটিজ লিমিটেড কমিশনের পূর্বানুমতি ব্যতিরেকে সিইও/ম্যানেজিং ডিরেক্টর নিয়োগ/পুন:নিয়োগ দিয়ে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা, ১৯৯৬ এর বিধি ৩৭(১), ৩৭(২), ৩৭(৩) ভঙ্গ করেছে।

উল্লেখিত অনিয়ম যেন ভবিষ্যতে না হয় সেজন্য নিয়ন্ত্রক সংস্থা উল্লেখিত হাউজগুলোকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top