নো প্রাইস লিমিটের বলি: ব্যাপক ক্ষতিতে ৫ কোম্পানির বিনিয়োগকারী

শেয়ারবাজার রিপোর্ট: ডিভিডেন্ড সংক্রান্ত ঘোষণা দেওয়ার দিন নিয়মানুযায়ী কোন সার্কিট ব্রেকার থাকে না। আর সার্কিট ব্রেকার না থাকায় শেয়ার দর যত ইচ্ছে বাড়তে বা কমতে পারে অর্থাৎ প্রাইসের কোন লিমিট থাকে না। আর আজ ২৮ অক্টোবর নো প্রাইস লিমিটে থাকা ৫ কোম্পানির শেয়ার দর মাত্রাতিরিক্ত কমে গেছে। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন বিনিয়োগকারীরা।

ডিএসই সূত্রে জানা যায়, তালিকাভুক্ত সালভো কেমিক্যাল, বিডি থাই, রেনউইক যজ্ঞেশ্বর, জেনারেশন নেক্সট এবং খান ব্রাদার্স পিপি ওভেন ৩০জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। অথচ গত অর্থবছরে প্রতিটি কোম্পানিই ডিভিডেন্ড দিয়েছিল। আজকের এই নো ডিভিডেন্ড ঘোষণায় কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে দেওয়া হয়েছে। আর নো প্রাইস লিমিট থাকায় এসব কোম্পানির শেয়ার দর ব্যাপকভাবে কমে গেছে।

সবচেয়ে বেশি কমেছে সালভো কেমিক্যালের শেয়ার দর। কোম্পানিটির শেয়ার দর আজ ৩৩.৬১ শতাংশ কমে গেছে। সালভো কেমিক্যালের শেয়ার দর ১২.২০ টাকা থেকে কমে ৮.১০ টাকায় নেমে এসেছে। কোম্পানিটি গত অর্থবছর ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়ে ‘বি’ ক্যাটাগরিতে অবস্থান করেছিল।

বিডি থাইয়ের শেয়ার দর আজ ২৫.৬৪ শতাংশ কমেছে। কোম্পানিটির শেয়ার দর ১১.৭০ টাকা থেকে কমে ৮.৭০ টাকায় নেমে এসেছে। কোম্পানিটি গত অর্থবছর ৭.৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়ে ‘বি’ ক্যাটাগরিতে অবস্থান করেছিল।

রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান রেনউইক যজ্ঞেশ্বর গত ৫ বছর ধরে ১২ শতাংশ করে ক্যাশ ডিভিডেন্ড দিয়ে আসছে। স্বল্প সংখ্যাক শেয়ার থাকায় এর দরও রীতিমতো আকাশচুম্বী। গত দুই বছরে কোম্পানিটির শেয়ার দর ৫৫০ টাকা থেকে ১৬৬৭ টাকায় উন্নীত হয়। কিন্তু সম্প্রতি কোম্পানির শেয়ার দর কারেকশন হওয়ায় ১৩৬৫ টাকায় চলে আসে। আজ কোম্পানিটি নো ডিভিডেন্ড ঘোষণা দেওয়ায় এর শেয়ার দর আজ ২৫.৬৩ শতাংশ কমেছে। কোম্পানিটির শেয়ার দর ১৩৬৫ টাকা থেকে কমে ১০১৫ টাকায় নেমে এসেছে।

জেনারেশন নেক্সটের শেয়ার দর আজ ২১.৮৮ শতাংশ কমেছে। কোম্পানিটির শেয়ার দর ৩.২০ টাকা থেকে কমে ২.৫০ টাকায় নেমে এসেছে। কোম্পানিটি গত তিন বছর ১০ শতাংশ করে স্টক ডিভিডেন্ড দিয়ে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করেছিল।

এছাড়া খান ব্রাদার্স পিপি ওভেনের শেয়ার দর আজ ১৯.৭২ শতাংশ কমেছে। কোম্পানিটির শেয়ার দর ৭.১০ টাকা থেকে কমে ৫.৭০ টাকায় নেমে এসেছে। কোম্পানিটি গত অর্থবছর ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়ে ‘বি’ ক্যাটাগরিতে অবস্থান করেছিল।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top