আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মে ২০১৫, মঙ্গলবার |

kidarkar

যথাসময়ে বার্ষিক হিসাব দিতে পারছে না বিআইএফসি

BIFCশেয়ারবাজার রিপোর্ট: ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এখনো প্রণয়ন করতে পারেনি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি)। সম্প্রতি কোম্পানিটির প্রধান কার্যালয়ে অগ্নিকান্ডের ঘটনায় গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে যায়। এর জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আবেদনের প্রেক্ষিতে আর্থিক প্রতিবেদন জমা দেয়ার সময় আগামী ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছে।

অন্যদিকে, বাংলাদেশ ব্যাংক প্রতিবেদন জমা দেয়ার সময় বাড়ানোর পাশাপাশি কোম্পানিটির রেজিস্টার্ড অফিস পরিবর্তনের নির্দেশ দিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এসব বিষয় নিশ্চিত করে কোম্পানিটির পক্ষ থেকে প্রশাসন বিভাগের কর্মকর্তা শাহেদ শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, আগুন লাগায় আমাদের অনেক গুরুত্বপূর্ণ নথি পুড়ে যায়। যার ফলে আমরা এখনো  নিরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারিনি। এ জন্য আইন অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষা প্রতিবেদন জমা দেয়া সম্ভব হয়নি। তাই বিএসইসি এবং কেন্দ্রীয় ব্যাংকে প্রতিবেদন জমা দেয়ার সময় বাড়ানোর আবেদন করেছিলাম।

প্রাপ্ত তথ্যমতে, চলতি বছরের ১৪ মার্চ দিলকুশায় অবস্থিত কোম্পানিটির প্রধান কার্যালয়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ কারণে কোম্পানিটির নিরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে যায়। তাই যথাসময়ে কোম্পানিটি নিরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারেনি।

এর আগে ২০১৩ হিসাব বছরে ৪ কোটি ৫৫ লাখ টাকা মুনাফা করা কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়। এর জন্য কোম্পানিটি বর্তমানে ‘বি’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

চলতি ২০১৪ হিসাব বছরের তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটি ৭ কোটি ৮ লাখ টাকা মুনাফা করেছে। এই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৬ টাকা।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.