আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মে ২০১৫, মঙ্গলবার |

kidarkar

বাজেট সম্ভাবনায় উর্ধ্বমুখি বাজারে কারিগরি অনিশ্চয়তা!

DSE Trading hamper -sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট : আসন্ন ২০১৫-১৬ বাজেট কে ঘিরে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আশার সঞ্চার হলেও ‍কারিগরি ত্রুটি না কাটায় অনিশ্চয়তায় ভুগছেন বিনিয়োগকারীরা। টানা দুইদিন কারিগরি ত্রুটির কারণে বিলম্বে লেনদেন শুরু হবার পর দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)তে মঙ্গলবার লেনদেন হয়েছে ধীরগতিতে।

কারিগরি ত্রুটি থাকার কারনে আজ সারাদিন লেনদেন হয় ধীরে। হাউজ মালিক ও বিনিয়োগকারীদের সীমাহীন বিড়ম্বনার শিকার হতে হয়। এমনকি কোনো কোনো হাউজে সেটেলমেন্টে ত্রুটি থাকার লেনদেনের তথ্যে গড়মিল আসারও অভিযোগ উঠেছে।

অধিকাংশ সিকিউরিটিজ হাউজের পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার সারাদিনই সফটওয়্যারে সমস্যা ছিল। লেনদেন পুরোপুরি বন্ধ না হলেও ভোগান্তি চরমে পৌঁছেছে হাউজ মালিকদের। আর বিনিয়োগকারীরা লেনদেনের সময় সেটেলমেন্ট সম্পর্কেও নিশ্চিত হতে পারছিলেন না।

সম্প্রতি আসন্ন বাজেটকে কেন্দ্র করে সাধারন বিনিয়োগকারীরা আবার আশাবাদি হয়ে উঠছেন। আর বাজেটকে কেন্দ্র করে বছরের সর্বোচ্চ লেনদেনও হয়েছে গত সোমবার। বিগত মাসে ডিএসই’র সার্বিক সূচকের বড় ধরনের পতন আসলেও গত কিছু দিনে বাজার অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। মঙ্গলবার দিনের লেনদেন শেষে ১২.১৪ পয়েন্ট বেড়ে ৪৬২৭.১৬ পয়েন্টে এসে পৌঁছেছে।

বাজারের উর্ধমুখি প্রবনতার মধ্যে ডিএসই’র সফটওয়্যারের কারিগরি ত্রুটি ধারন বিনিয়োগকারীদের আস্থার সংকটকে আরও প্রবল করবে বলে আশঙ্কা করছেন বাজার সংশ্লিষ্টরা।

ইনভেস্টমেন্ট প্রমোশন সার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাক আহমেদ সাদিক এ ব্যাপারে  শেয়ারবাজারনিউজ ডট কমকে জানান, ‘আমার হাউজে আজ সারাদিন প্রায় ৫ থেকে ৬ কোটি টাকার লেনদেন হয়েছে। কিন্তু বিকাল সাড়ে ৫টা পর্যন্ত আমার কাছে সেটেলমেন্ট এসেছে মাত্র দেড় কোটি টাকার। সারাদিন বিনিয়োগকারীরা যে লেনদেন করেছে তার জন্য ভোগান্তির শিকার হতে হয়েছে। এত টাকা খরচ করে নতুন সফটওয়্যার আনার লাভটা কি হল। এর চাইতে তো আগের ‘এমএসএ+’ ভালো ছিলো।’

অন্যদিকে অ্যালায়েন্স সিকিউরিটিজ অ্যান্ড ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা পঙ্কজ রায় শেয়ারবাজারনিউজ ডট কমকে জানান, ‘সারাদিনই সার্ভারে সমস্যা ছিল। খুব ধীরে ধীরে সেটেলমেন্ট হয়েছে। এর ফলে মূলত ক্ষতির সম্মুখিন হচ্ছে ক্ষুদ্র বিনিয়োগকারীরা। ছোট ছোট ট্রেডে সেটেলমেন্ট হচ্ছে কি হচ্ছে না সেটা নিশ্চিত না হতে পারাটা খুব দুশ্চিন্তার। সামনের দিনগুলোতে লেনদেনের পরিমান আরও বাড়লে ডিএসই কিভাবে সামাল দিবে এটাই এখন ভাবনার বিষয়।’

অন্যদিকে সাময়িক সমস্যাগুলো ডিএসই খুব পেশাদারিত্বের সাথে সমস্যার সমাধান করতে পেরেছে বলেই বাজারে এদিন কোনো ধরনের অঘটন ঘটেনি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শেয়ারবাজারনিউজ/ও/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.