সামনের বছর থেকে ইউনাইটেড পাওয়ার স্টক ডিভিডেন্ড দিবে না

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সামনের বছর থেকে আর স্টক ডিভিডেন্ড দেবে না। যেহেতু প্রতিবছরই কোম্পানিটি তার আগের বছরের চেয়ে বেশি ডিভিডেন্ড দিয়ে আসছে তাই সেই ধারাবাহিকতায় আগামী বছর থেকে ক্যাশ ডিভিডেন্ড দেওয়া হবে। আজ ৫ নভেম্বর  ঢাকার আর্মি গলফ্ ক্লাবে অনুষ্ঠিত কোম্পানির অনুষ্ঠিত  ১২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ইউপিজিডি’র পরিচালক হাসান মাহমুদ রাজা শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ইউনাইটেড পাওয়ার একটি ডেবট্ ফ্রি (ঋণমুক্ত) কোম্পানি। ভবিষ্যতে যেন এই ঋণমুক্ত থেকেই কোম্পানির ব্যবসায়ের প্রসার ঘটানো যায়, আয় বৃদ্ধি করা যায় সেই লক্ষ্যেই ইউপিজিডি এগিয়ে চলেছে।

অনুষ্ঠানে শেয়ারহোল্ডাররা কোম্পানির ঘোষিত ডিভিডেন্ডে ঘোষণায় প্রশংসা করলেও শেয়ার দর কমে যাওয়ায় বাজারের সমালোচনা করেন। শেয়ারহোল্ডাররা বলেন, বাজারে ১% বা ৩% ডিভিডেন্ড দেওয়া কোম্পানির শেয়ার দর আকাশচুম্বী হয়ে যায় অথচ ইউপিজিডি’র মতো মৌলভিত্তি কোম্পানি ভালো ডিভিডেন্ড দেওয়ার পর শেয়ার দর পড়ে যায়। বহুজাতিক কোম্পানির মতো ডিভিডেন্ড প্রদান করলেও শেয়ার দর কমে যাচ্ছে যা স্বাভাবিক বাজারের আচরণ নয়।

উল্লেখ্য, অনুষ্ঠিত এজিএমে কোম্পানির ঘোষিত ১৩০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ১৪০ শতাংশ ডিভিডেন্ড মেম্বারদের দ্বারা অনুমোদিত হয়। এছাড়া কোম্পানির ৩০ জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, পরিচালকদের প্রতিবেদন, পরিচালকের পুন:নিয়োগ, স্বাধীন পরিচালকের পুন:নিয়োগ, নিরীক্ষকের পুন:নিয়োগ এবং করপোরেট গভর্ন্যান্স কোড পরিপালনের জন্য প্রফেশনাল ফার্মের নিয়োগ কোম্পানির মেম্বারদের মাধ্যমে অনুমোদিত হয়।

এজিএমে সভাপতিত্ব করেন ইউনাইটেড পাওয়ারের চেয়ারম্যান জেনারেল মো: আব্দুল মুবিন,এসবিপি,এনডিসি,পিএসসি (অবসর)। অনুষ্ঠানে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশিদ, পরিচালক হাসান মাহমুদ রাজাসহ অন্যান্য পরিচালক, কোম্পানির মেম্বার এবং প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top