পেঁয়াজ ছাড়া রান্না করার পদ্ধতি

শেয়ারবাজার ডেস্ক: মনের মধ্যে এমনভাবে পেঁয়াজের ব্যবহার গেঁথে গেছে যে, যে মুহূর্তে আপনি জানতে পারবেন রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয়নি, তখন আর তরকারিটি আগের মতো মজা লাগবে না। রান্নায় পেঁয়াজের ব্যবহার নেই-বাঙালি এ কথা ভাবতেই পারে না। কিন্তু কিছু পদ্ধতি আছে যা অনুসরণ করলে আপনার রান্নাতে পেঁয়াজের ব্যবহার নেই, এটা কেউ বুঝতে পাবেনা। প্রশ্ন আসতে পারে মনে, পেঁয়াজ ছাড়া রান্না সুস্বাদু হবে তো? অবশ্যই হবে, সেক্ষেত্রে প্রয়োজন সঠিক কৌশলটি জেনে রাখা। পদ্ধতিগুলো বিডি২৪লাইভের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

১. সয়াবিন তেলের বদলে অলিভ অয়েলে রান্না করতে পারেন। এ তেল খাবারে স্বাদ বাড়াবে।

২. মাংস কিংবা মাছের ঝোল ঘন করতে পেঁয়াজের বদলে পরিমাণমতো পেঁপে বাটা ব্যবহার করতে পারেন। এতে মাছ-মাংসের আঁশটে গন্ধ দূর হবে এবং ঝোলও ঘন হবে।

৩. রান্নায় টমেটো ব্যবহার খুব সহজেই যেকোনো খাবারকে সুস্বাদু করে তুলবে।

৪. পেঁয়াজ ব্যবহার না করে রসুন বেশি করে ব্যবহার করুন। গরম তেলে রসুন ও শুকনা মরিচের ফোঁড়ন দারুণ সুগন্ধ তৈরি করে। ডাল কিংবা বিভিন্ন ধরনের ভাজি এভাবেই তৈরি করা যাবে।

৫. পেঁয়াজের বদলে বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়াবে। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ কিন্তু দারুণ।

৬. পেঁয়াজের বদলে স্প্রিং অনিয়ন কিংবা পেঁয়াজ কলি রান্নায় ব্যবহার করলে তরকারিতে পেঁয়াজের স্বাদ ও গন্ধ পাওয়া যাবে।

৭. যদি মাংস রান্না করতে চান, তাহলে পেঁয়াজের বদলে আদা, রসুন বাটা, সরিষা, নারকেল, চিনাবাদাম, টমেটো কেচাপ আর পছন্দমত মশলা ব্যবহার করুন।

৮. মাছ রান্না করতে রসুন আদা, সরিষা বাটা, কাঁচামরিচ বাটা দিয়ে রান্না করে দেখুন। স্বাদ মুখে লেগে থাকবে। সবজিতে অবশ্যই রসুনের পরিমাণ বাড়িয়ে দিন, আর দিন একটু আদা ও পাঁচফোড়ন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top