আলহাজ্ব টেক্সটাইলের পরিচালককে জরিমানা: স্পট থেকে বের করার সিদ্ধান্ত


শেয়ারবাজার রিপোর্ট: পূর্ব ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি এবং বিক্রিতে সহযোগিতা করায় আলহাজ্ব টেক্সটাইলের পরিচালক মো: সামসুল হুদা এবং এএনএফ ম্যানেজমেন্টকে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া আলহাজ্ব টেক্সটাইলের শেয়ার লেনদেনের ক্ষেত্রে বাধ্যতামূলক ‘স্পট মার্কেট’ এ লেনদেনের আদেশ প্রত্যাহার করেছে কমিশন।

আজ বৃহস্পতিবার (২১ নভেম্বর) বিএসইসির ৭০৭তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পূর্ব ঘোষণা ছাড়া শেয়ার বিক্রির মাধ্যমে আলহাজ্ব টেক্সটাইলের পরিচালক মো: সামসুল হুদা যথাক্রমে কমিশনের নোটিফিকেশন নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/৪৯/এডমিন/০৩-৪৮, ১৪ জুলাই ২০১০, এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১১৯/এডমিন/৩৪, ২২ নভেম্বর ২০১১ (অনুরুপ নোটিফিকেশন নং-বিএসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/২১৭/এডমিন/৯০, ২১ মে ২০১৯) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৪, উপ-বিধি (১) ও (২) ভঙ্গ করেছেন। উক্ত আইন ভঙ্গের দায়ে মো: সামসুল হুদাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়।

এএনএফ ম্যানেজমেন্ট কো: লিমিটেড (ডিএসই ট্রেক নং-১১৭) কর্তৃক মো: সামসুল হুদা (আলহাজ্ব টেক্সটাইলের পরিচালক থাকাকালীন) পূর্ব ঘোষণা ছাড়া ১ লাখ ৪৫ হাজার ৭২৮টি শেয়ার বিক্রিতে সহযোগিতা করা হয়েছে এবং মো: সামসুল হুদা একই সাথে এএনএফ ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক। এএনএফ ম্যানেজমেন্ট এ ধরণের কর্মকাণ্ডের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮(১)(ccc) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রেকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ এর স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধিদের জন্য পালনীয় আচরণ বিধি ভঙ্গ করেছেন। উক্ত আইন ভঙ্গের দায়ে এএনএফ ম্যানেজমেন্টকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও আজকের সভায় আলহাজ্ব টেক্সটাইলের বিরুদ্ধে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৮ ভঙ্গের অভিযোগ প্রমাণিত না হওয়ায় উক্ত অভিযোগ থেকে কোম্পানিটিকে অব্যাহতি দেয়া হয় এবং আলহাজ্ব টেক্সটাইলের শেয়ার লেনদেনের ক্ষেত্রে বাধ্যতামূলক ‘স্পট মার্কেট’ এ লেনদেনের আদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত হয়।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top