সপ্তাহজুড়ে ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি। এগুলো হলো- এএফসি এগ্রো বায়োটিক, একটিভ ফাইন কেমিক্যালস, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, বঙ্গজ, বিচ হ্যাচারি লিমিটেড এবং ফ্যামিলিটেক্স বিডি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

 

এএফসি এগ্রো বায়োটিক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত এএফসি এগ্রো বায়োটিক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.২২ টাকা।

আগামী ৩১ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে ১৯ ডিসেম্বর।

একটিভ ফাইন কেমিক্যালস:

একটিভ ফাইন কেমিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদ ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৯৭ টাকা।

আগামী ৩১ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে ১৯ ডিসেম্বর।

প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স:

বিনিয়োগকারীদের জন্য ২০১৬, ২০১৭, ২০১৮ সালের জন্য  ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানী প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানিটি ২০১৬ ও ২০১৭ সালের জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি। ২০১৮ সালের জন্য কোম্পানিটি ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২ ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১টায়, ঢাকা লেডিস ক্লাব, ৩৬ স্কাটোন গার্ডেন রোড, রমনা, ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ৮ জানুয়ারি, ২০২০ নির্ধারণ করা হয়েছে।

বঙ্গজ লিমিটেড:

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি বঙ্গজ লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.৫৯ টাকা (নেগেটিভ) এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ২২.২২ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ ডিসেম্বর, সকাল ১১.৩০টায়, ফ্যাক্টরী প্রাঙ্গণ, চুয়াডাঙ্গায়  অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৮ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

ফ্যামিলিটেক্স:

বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে কোন ডিভিডেন্ড দিবে না পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলিটেক্স বিডি লিমিটেড। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.০৭৯ টাকা। শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.১২ টাকা (ঋণাত্মক) এবং আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৬৩ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ ডিসেম্বর, সকাল সাড়ে ১০টায়, রেশমি কমিউনিটি সেন্টার, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর।

বিচ হ্যাচারি:

বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে কোন ডিভিডেন্ড দিবে না পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি বিচ হ্যাচারি লিমিটেড। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৩৬ টাকা। শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.০০৩১ টাকা (ঋণাত্মক) এবং আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১০.১৪ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ মার্চ, ২০২০ দুপুর সাড়ে ১২টায়, উত্তরা কমিউনিটি সেন্টার, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ জানুয়ারি, ২০২০।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মন্তব্য

Top