বিটিআরসি’র সঙ্গে ইফাদ ইনফরমেশনের চুক্তি

শেয়ারবাজার ডেস্ক: ভেহিক্যাল ট্র্যাকিং সার্ভিস প্রদান বিষয়ক একটি চুক্তি করেছে বিআরটিসি ও ইফাদ ইনফরমেশন এন্ড টেকনোলজি লিমিটেড। রবিরার দুপুরে রাজধানীর মতিঝিলে বিআরটিসির কার্যালয়ে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এই চুক্তির ফলে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন-বিআরটিসি কর্তৃপক্ষ নির্ধারিত রুটগুলোতে তাদের গাড়ির ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ, গতিবিধি নিয়ন্ত্রণ এবং ব্যয় নির্ধারণ প্রক্রিয়া কেন্দ্রিয়ভাবে সম্পন্ন করতে পারবে। পাশাপাশি বহি:বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের অভ্যন্তরীণ যাত্রীসেবার মানোন্নয়নে আরেক ধাপ এগিয়ে যাবে।

চুক্তিতে বিআরটিসি’র সচিব মো: সাইদুর রহমান ও ইফাদ ইনফরমেশন এন্ড টেকনোলজি লিমিটেডের টেকনিক্যাল হেড মো: সাজিদুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিআরটিসির চেয়ারম্যান এহছানে এলাহী ও ইফাদ গ্রুপের পরিচালক তাসফিন আহমেদ ছাড়াও বিআরটিসির পরিচালক(কারিগরি) কর্ণেল মাহাবুবুর রহমান, পরিচালক(কারিগরি) মেজর আলী এবং ইফাদ অটোস লিমিটেডের পরিচালক (প্রকল্প) মামুনূর রশীদ খাঁন হেলাল অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইফাদ গ্রুপের পরিচালক তাসফিন আহমেদ জানান, ইফাদ ইনফরমেশন এন্ড টেকনোলজি লিমিটেড দেশের অন্যতম জিপিএস ট্র্যাকিং এবং ভেহিক্যাল ম্যানেজমেন্ট সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি আই-ট্র্যাকার নামে দেশে সেবা প্রদান করে আসছে। তিনি বলেন, সময়ের সাথে পাল্লা দিয়ে দেশের গাড়িসহ নানা ধরণের যানবাহনের সংখ্যা বেড়েই চলেছে। শুধু গাড়ির নিরাপত্তা নয়, জিপিএস ট্র্যাকিং সার্ভিস নিশ্চিত করে গাড়ির আধুনিক ব্যবস্থাপনা, তাৎক্ষনিক সময়ে ট্র্যাকিং, ইঞ্জিন চালু বা বন্ধ করা, ইন্টারনাল ব্যাটারি ব্যাকআপ, পাওয়ার কাট, ইগনিশন এবং অতিরিক্ত গতির সংকেতসহ নির্দিষ্ট এলাকার মধ্যে গাড়ি চলাচল সীমাবদ্ধ করার সুবিধাও প্রদান করে থাকে।

করপোরেট প্রতিষ্ঠান, যাদের যানবাহনের সংখ্যা একাধিক তাদের জন্য ভেহিক্যাল ম্যানেজমেন্ট সার্ভিস প্রোভাইডার এই প্রতিষ্ঠানটি গাড়ির ব্যবস্থাপনা, গতিবিধি নিয়ন্ত্রণ, পরিবহনের জ্বালানি ব্যয় হ্রাস এবং রক্ষনাবেক্ষণসহ প্রয়োজনীয় কাগজপত্রের বৈধতা ও মেয়াদের তথ্য সংরক্ষণসহ যাবতীয় সেবা প্রদান করে পরিবহন ব্যবস্থাপনা আধুনিকায়নে প্রতিনিয়ত কাজ করে আসছে।

বর্তমান সময়ের প্রেক্ষাপটে সড়ক দূর্ঘটনা এড়াতে এবং পরিবহন ব্যবস্থাপনা উন্নয়নের লক্ষ্যে এই প্রতিষ্ঠানটি ড্রাইভার বিহ্যাবিয়ার এনালাইসিস নামক ফিচার নিয়ে এসেছে। যার মাধ্যমে চালকের কর্মদক্ষতা যাচাই করা সম্ভব।
পরিবহন ব্যবস্থাপনা উন্নয়নের লক্ষ্যে বিআরটিসি ও ইফাদ গ্রুপ তাদের যৌথ প্রচেস্টায় ভবিষ্যতে এমন আরো যুগোপযোগি পদক্ষেপ গ্রহণ করবে বলে উভয় পক্ষই আশাবাদ ব্যক্ত করেন।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top