এডিএন টেলিকম: যেমন দাঁড়াচ্ছে আইপিও পরবর্তী হিসাব-নিকাশ

শেয়ারবাজার রিপোর্ট: আগামীকাল ৬ জানুয়ারি দেশের উভয় স্টক এক্সচেঞ্জের আইটি খাতের এডিএন টেলিকমের শেয়ার লেনদেন শুরু হবে। বুক বিল্ডিং পদ্ধতিতে কোম্পানিটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১ কোটি ১৮ লাখ ৭৫ হাজার শেয়ার প্রতিটি ৩০ টাকা করে বিক্রয় করে ৩৫ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা সংগ্রহ করেছে। অন্যদিকে সাধারন বিনিয়োগকারীদের  কাছে ৭৯ লাখ ১৬ হাজার ৬৬৬টি শেয়ার প্রতিটি ২৭ টাকা করে বিক্রয় করে ২১ কোটি ৩৭ লাখ ৪৯ হাজার ৯৮২ টাকা সংগ্রহ করেছে এডিএন টেলিকম। অর্থাৎ আইপিওর মাধ্যমে মোট ১ কোটি ৯৭ লাখ ৯১ হাজার ৬৬৬টি শেয়ার ছেড়ে ৫৭ কোটি টাকা উত্তোলন করেছে এডিএন টেলিকম।

এদিকে প্রথম প্রান্তিক (জুলাই’১৯-সেপ্টেম্বর’১৯) আর্থিক প্রতিবেদন অনুযায়ী এডিএন টেলিকমের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৩ টাকা। এক্ষেত্রে কর পরিশোধের পর মুনাফা ২ কোটি ৮৪ লাখ ৫৪ হাজার ২৩ টাকাকে আইপিও পূর্ববর্তী ৪ কোটি ৪৮ লাখ ৬০ হাজার শেয়ারকে ভাগ করে প্রথম প্রান্তিকের ইপিএস বের করা হয়েছে।

যদি আইপিও পরবর্তী ইপিএস বের করা হয় সেক্ষেত্রে কর পরিশোধের পর মুনাফাকে আইপিও পরবর্তী মোট শেয়ার (৪,৪৮,৬০,০০০+১,৯৭,৯১,০০০) ৬ কোটি ৪৬ লাখ ৫১ হাজার দিয়ে ভাগ করতে হবে। তাহলে আইপিও পরবর্তী প্রথম প্রান্তিকের ইপিএস দাঁড়াবে (২,৮৪,৫৪,০২৩/৬,৪৬,৫১,০০০)= ০.৪৪ টাকা।

মার্কেটে আসার পূর্বে শেয়ার দর ২৭ টাকা হিসেবে কোম্পানির প্রাইস আর্নিং রেশিও (প্রাইস/ইপিএস) সর্বশেষ প্রান্তিক প্রতিবেদনের ইপিএস অনুযায়ী দাঁড়াচ্ছে : (২৭/০.৪৪)*০.২৫= ১৫.৩৪।

এদিকে প্রথম প্রান্তিকে আইপিও পূর্ববর্তী কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৩২ টাকা। তাহলে আইপিও পরবর্তী এনওসিএফপিএস দাঁড়াবে (১,৪২,৫৭,৪০৭/৬,৪৬,৫১,০০০)= ০.২২ টাকা।

উল্লেখ্য, ৩০ সেপ্টেম্বর,২০১৯ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১.৬৭ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top