আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মে ২০১৫, শনিবার |

kidarkar

ইইউ থেকে বের হয়ে যাচ্ছে গ্রীস

cristina lagardeশেয়ারবাজার ডেস্ক: ইউরোপের আঞ্চলিক প্রভাবশালী জোট ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে আসতে পারে গ্রীস। এমনই আশঙ্কার কথা জানালেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ। এমন আশঙ্কা নতুন করে যে তৈরী হয়েছে এ কথা স্বিকার করে তিনি বলেন, ‘ইউরো অঞ্চল থেকে গ্রিসের বের হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তবে তিনি এও জানান, দেশটির প্রস্থানেও একক মুদ্রা ব্লকটির সমাপ্তি হবে না।’সূত্র:ফাইন্যান্সিয়াল টাইমস।

গ্রিসের বের হয়ে যাবার ব্যাপারে জার্মানির স্থানীয় এক সংবাদপত্রে দেয়া সাক্ষাত্কারে তিনি বলেন, ‘সে সম্ভাবনা আছে। তবে নিশ্চিতভাবেই বলা যায় এতে মুদ্রা ইউরোর পতন হচ্ছে না।’

গ্রীসের ক্রান্তিকালীন সময়ে দেয়া সাহায্যে হিসেবে ১.৬০ বিলিয়ন ইউরো পরিশোধ করার জন্য দেশটিকে আর তিন সপ্তাহ সময় দেয়ার পরেই এমন কথা বললেন আইএমএফের এই শীর্ষ ব্যাক্তি।

ক্রিস্টিনা ল্যাগার্দ বলেন, প্রয়োজনীয় বেইলআউটের অর্থ পাওয়ার জন্য ঋণদাতাদের রাজি করাতে গ্রিসকে আরো অনেক দূর পাড়ি দিতে হবে। আগামী কয়েক দিনে গ্রিস ও ঋণদাতাদের মাঝে ঋণ আলোচনায় কোনো কার্যকর সমঝোতা আসার সম্ভাবনা খুবই কম।’ তার বক্তব্যের প্রতিধ্বনি পাওয়া যায় জার্মানির ড্রেসডেনে অনুষ্ঠেয় শিল্পোন্নত দেশগুলোর সংগঠন গ্রুপ অব সেভেনের অর্থমন্ত্রীদের সম্মেলনে আগত একজন কর্মকর্তার কাছ থেকেও। তিনি বলেন, আগামী রোববারে মধ্যে কোনো সমঝোতা হবে, এমন ধারণা বাস্তবতা থেকে অনেক দূরে।

গত বৃহস্পতিবার আইএমএফ জানিয়ে দেয়, তাদের ঋণের জুনের সব কিস্তি পরিশোধে চলতি মাস পর্যন্ত এথেন্সকে সময় দেয়া হয়েছে। এ ঋণ পরিশোধে ব্যর্থ হলে ৫ জুন আনুষ্ঠানিকভাবে ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে পড়বে দেশটি। আপাতত সে ঝুঁকি কিছুটা কমেছে। একই সঙ্গে জি৭-এর ওই সম্মেলনে আইএমএফের কর্মকর্তারা সতর্ক করে জানান, বেইলআউট সহায়তা পেতে একটি চুক্তিতে পৌঁছতে অনেক পেছনে রয়েছে গ্রিস। কারণ এখনো পর্যন্ত বিশ্বাসযোগ্য কোনো সংস্কার প্রস্তাব পেশ করতে পারেনি দেশটি।

 

শেয়ারবাজারনিউজ/ও/তু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.