ঠাণ্ডা-কাশি সারাবে কমলা

শেয়ারবাজর ডেস্ক: মিষ্টি স্বাদের, রসাল কমলা খেতে অনেকেই পছন্দ করেন। কেবল খেতেই সুস্বাদু নয়, কমলা ভিটামিন ও মিনারেলে ভরপুর ফল। স্বাস্থ্যের জন্যও যথেষ্ট উপকারী। চলুন জেনে নেয়া যাক এর স্বাস্থ্যের উপকারিতা সম্পর্কে।

রোগ প্রতিরোধে কমলা বেশ উপকারি। এটা ভিটামিন ‘সি’র ভালো উৎস। একটি মধ্যম আকৃতির কমলা দৈনন্দিন ভিটামিন ‘সি’র চাহিদার ৭২ ভাগ পূরণ করে। গবেষণায় দেখা যায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে ভিটামিস ‘সি’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ঠাণ্ডা-কাশি ও সংক্রমণ থেকে দেহকে রক্ষা করতে উপকারী।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কমলার আঁশ কার্যকরী। এটি দেহের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কার্যকর। ডায়াবেটিস রোগীরা এ ফল খাদ্যতালিকায় রাখতে পারেন।

হৃদরোগের সঙ্গে লড়াই করে কমলা। অস্বাস্থ্যকর জীবনযাপন, বেশি ফাস্টফুড খাওয়া হৃদরোগের প্রবণতা বাড়ায়। কমলার মধ্যে রয়েছে ফ্লেবনয়েড। যেমন, হেসপিরিডিন। এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে এবং আর্টারিতে ব্লক হওয়া প্রতিরোধ করে। এটি বিভিন্ন রকম কার্ডিওভাসকুলার রোগ ও হার্ট অ্যাটাক প্রতিরোধে উপকারী।

ত্বক ভালো রাখতে কমলার জুড়ি নাই। এর মধ্যে রয়েছে বেটা-ক্যারোটিন। এটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বককে ভালো রাখতে সাহায্য করে। বেটা ক্যারোটিন ত্বকের তারুণ্য ধরে রাখে।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে কমলা অনন্য। কমলার মধ্যে রয়েছে দ্রবনীয় ও অদ্রবনীয় আঁশ। এটি পাকস্থলী ও অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে উপকারী। এটি ইরিটেবল বাউয়েল সিনড্রমের মতো রোগ প্রতিরোধে সাহায্য করে। আঁশ থাকায় কমলা খেলে হজম হয়, কোষ্ঠকাঠিন্য কমে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top