ডেস্কে বসে বসে মোটা হয়ে যাচ্ছেন, কমানোর উপায় জেনে নিন!

শেয়ারবাজার ডেস্ক: পরিশ্রম না করলে ওজন বাড়বেই। দেখা যায় যারা ঘণ্টার পর ঘণ্টা ডেস্কে বসে কাজ করেন তাদের মুটিয়ে যাওয়াটা স্বাভাবিক। ওজন যেহেতু শরীরের জন্য ক্ষতিকর অবশ্যই তা নিয়ন্ত্রণে রাখতে হবে। কিন্তু উপায় কী? ডেস্কেই যাদের কাজ তাদের তো টানা কাজ করতেই হবে। টানা কাজ করেও ওজন নিয়ন্ত্রণ করা যায়। চলুন জেনে নেয়া যাক ওজন কমানোর উপায়-

কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারাদিন এনার্জির ঘাটতি হবে না। খাবারে তাই পরিবর্তন আনুন। সকালে অফিসে যাওয়ার তাড়া থাকলেও খাবার না খেয়ে যাবেন না। একটু বেলা করে অফিসে রওনা হলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারাদিন খিদে পাওয়ার প্রবণতা কমবে।

অফিসে প্রতি এক ঘণ্টা কাজের পর কিছুসময় ব্রেক নিতে পারেন। সেই সময় হাঁটতে পারেন, দেখবেন শরীর ভালো থাকবে। বাড়িতে তৈরি খাবার খেলে সুস্থ থাকা যায়। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং ও হালকা ঘাড়ের ব্যায়াম করে নিতে পারেন। এতে দীর্ঘক্ষণ বসে কাজ করার ক্লান্তি আপনাকে ছুঁবে না।

কাজের ফাঁকে চকোলেট, চিপস খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। ড্রাই-ফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খেতে পারেন। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন। দেখবেন শরীর বেশ ফুরফুরে লাগছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top