পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বলেছেন, পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী। পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে এবং ভবিষ্যতে নেয়া হবে। আজ সোমবার পুঁজিবাজারের উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে গঠিত কমিটির সঙ্গে জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও তদারকি কমিটির প্রধান মাকসুরা নূর, উপসচিব ও কমিটির সদস্য সচিব ড. নাহিদ হোসেন, বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, আইসিবির ব্যবস্থপনা পরিচালক আবুল হোসেন, বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান,সিনিয়র সহসভাপতি মনিরুজ্জামান, সভা-সভাপতি সোহেল রহমান ও সাধারণ সম্পাদক রিয়াদ মতিন।

তিনি বলেন, পুঁজিবাজার নিয়ে গঠিত তদারকি কমিটির প্রথম মিটিং এটি। আজ আমরা কমিটির কাছে বাজারের বর্তমান অবস্থা তুলে ধরেছি। তারা আমাদের প্রস্তবগুলো শুনেছেন।

এর মধ্যে অন্যতম হলো-তারল্য সংকট সমাধান,আইপিও’র  শেয়ারের লেনদেনের সময় বাড়ানো,ভালো আইপিও আনতে সুযোগসুবিধা বৃদ্দি করা।

এ পরিস্থিতিতে ছায়েদুর রহমান বলেন, বৈঠকে শেয়ারবাজারের বর্তমান অবস্থা এবং ভবিষ্যত উন্নয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনার বিষয়গুলো ওনারা (পুঁজিবাজার সমন্বয় ও তদারকি কমিটি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিতে আনবেন এবং তার ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ নেবেন।

‘একটা বিষয় ওনারা স্পষ্টভাবে বলেছেন পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী। পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে এবং ভবিষ্যতে নেয়া হবে’ বলেন বিএমবিএ সভাপতি।

বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, বাজারের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারা আমাদের অভিজ্ঞতা জানতে চেয়েছে। আমরা বাজারে ফান্ডের সরবরাহ বৃদ্ধির কথা বলেছি। এ বিষয়ে সবাই একমত হয়েছে। বিষয়টি নিয়ে সবাই কাজ করছেন।

এর আগে গতকাল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক শেষে ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজারে তারল্য বাড়াতে ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। সোমবারের বৈঠক থেকে বেরিয়েও এ বিষয়ে কথা বলেন বিএমবিএ সভাপতি। তিনি বলেন, ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তারা খুবই আন্তরিক।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top