জিলবাংলা ও শ্যামপুর সুগারের সুখবর

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রয়ত্ত প্রতিষ্ঠান জিলবাংলা সুগার মিলস এবং শ্যামপুর সুগার মিলস লিমিটেডের জন্য সুখবর আসছে। কোম্পানি দুটি তলানি থেকে টেনে তুলতে এবং ব্যবসায় নতুনত্ব আনতে বিদেশি দুই ব্যাংক বিনিয়োগে আগ্রহ জানিয়েছে। ব্যাংক দুটি হলো: দ্য জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিআইসি) এবং দ্য এক্সিম ব্যাংক অব থাইল্যান্ড (ইবিটি)।

গত বৃহস্পতিবার ২৩ জানুয়ারি থাইল্যান্ডের ব্যাংককে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সুগার মিলসকে আধুনিক করার জন্য উল্লেখিত ব্যাংক দুটি আগ্রহ প্রকাশ করেছে। শিল্প মন্ত্রনালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বৈঠকটি ব্যাংককের দ্য এক্সিম ব্যাংক অব থাইল্যান্ডের হেড অফিসে অনুষ্ঠিত হয়। জেবিআইস’র ডিরেক্টর জেনারেল নাওমি তামাকি, ইবিটির প্রেসিডেন্ট পিজিট শ্রেউইওয়াত্তানা,  জেবিআইসি’র পরিচালক ইউশিও ওকাওয়া এবং ভাইস-প্রেসিডেন্ট কানিকুন রামিংওং এবং বাংলাদেশ সুগার এবং ফুড ইন্ডাষ্ট্রি করপোরেশনের চেয়ারম্যান অজিত কুমার পল বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে থাইল্যান্ডের শিউটেক ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এ সংক্রান্ত বিষয়ে তাদের টেকনিক্যাল প্রস্তাব উত্থাপন করে যা জেবিআইসি এবং ইবিটি প্রতিনিধিদের সন্তুষ্ট করে। টেকনিক্যাল প্রস্তাব অনুযায়ী জেবিআইসি এবং ইবিটি বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত্ব চিন কোম্পানিতে বিনিয়োগ করার জন্য তাদের আগ্রহ প্রকাশ করে।

আলোচনায় শিল্পমন্ত্রী তাদের বাংলাদেশ সরকারকে একটি যৌথ প্রস্তাব পাঠাতে আহবান জানান। তাদের প্রস্তাব যাচাই-বাছাই শেষে বাংলাদেশ সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। তারা এদেশের চিনি শিল্পকে বাঁচাতে বিনিয়োগ করলে সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

Top