আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মে ২০১৫, রবিবার |

kidarkar

যে কারণে তসরিফার লেনদেনে বিলম্ব

tosrifa copyশেয়ারবাজার রিপোর্ট : প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা তসরিফা ইন্ডাষ্ট্রিজের শেয়ার  উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন চালু করতে বিলম্ব করা হচ্ছে। লটারি ও অ্যালটমেন্ট লেটার দেয়ার ১ মাস পার হলেও তসরিফার শেয়ার লেনদেন চালু হচ্ছে না।

ইতিমধ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে। কিন্তু ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে কোনো সাড়া পাচ্ছে না তসরিফা ইন্ডাষ্ট্রিজ। মূলত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা না পাওয়া এবং ডিএসইর বোর্ড সভায় কোম্পানির লেনদেন চালু বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেয়ার কারণে কোম্পানিটির তালিকাভুক্তির অনুমোদন মিলছে না।

উল্লেখ্য, সম্প্রতি এ কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন না দিয়ে বিনিয়োগকারীদের অর্থ ফেরত দিতে বিনিয়োগকারীদের পক্ষ থেকে বিএসইসিতে চিঠি দেয়া হয়েছে।

এদিকে চলতি বছর যেসব কোম্পানি তালিকাভুক্ত হয়েছে প্রতিটির ক্ষেত্রেই লটারি সম্পন্ন ও লেনদেন চালুর ব্যবধান দেড় মাসের ওপরে। অর্থাৎ লটারি সম্পন্ন হওয়ার দেড় মাস পর কোম্পানিগুলোর শেয়ার লেনদেন শুরু হয়েছে।

যেমন: চলতি বছরের ১৮ জানুয়ারি শাশা ডেসিমসের আইপিও লটারি সম্পন্ন হয়। এ কোম্পানির লেনদেন শুরু হয় ৫ মার্চ। জাহিন স্পিনিং মিলসের লটারি সম্পন্ন হয় ২ ফেব্রুয়ারি। অন্যদিকে এ কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয় ২৪ মার্চ। বিএসআরএম লিমিটেডের লটারি ৫ মার্চ সম্পন্ন করার পর লেনদেন শুরু হয় ২৭ এপ্রিল। অর্থাৎ প্রতিটি কোম্পানিরই আইপিও লটারি সম্পন্ন ও লেনদেন চালুর ক্ষেত্রে সময়ের ব্যবধান দেড় মাসের ওপরে।

এদিকে তসরিফা ইন্ডাষ্ট্রিজের আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে ২৭ এপ্রিল। এ কোম্পানির লেনদেন চালু ১১ জুনের পর হতে পারে। কারণ আগামী ১১ জুনের মধ্যে তসরিফা ইন্ডাষ্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন দিতে হবে বলে জানিয়েছেন কোম্পানির চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো: জিল্লুর রহমান।

তিনি শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, লেনদেন চালুর যাবতীয় প্রক্রিয়া আমরা সম্পন্ন করেছি। এখন ডিএসইর বোর্ড সভায় তালিকাভুক্তির অনুমোদন পেলেই কোম্পানিটি লেনদেন চালু করতে পারে। আগামী ১১ জুনের মধ্যে তালিকাভুক্তির বিষয়ে ডিএসইকে সিদ্ধান্ত নিতে হবে। অর্থাৎ চলতি সপ্তাহে অথবা আগামী সপ্তাহের মধ্যেই তসরিফা তালিকাভুক্তির অনুমোদন দিতে হবে বলে জানান তিনি।

 

শেয়ারবাজারনিউজ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.