আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মে ২০১৫, রবিবার |

kidarkar

গজারিয়া্য় উড়ন্ত বোট

flyশেয়ারবাজার ডেস্ক: আকাশে উড়ার স্বপ্ন থাকে অনেকেরই। তবে সাধ্যের সমন্বয় না হওয়ায় সাধ পূরণ হয় না। তাই স্বপ্ন শুধু স্বপ্নই থেকে যায়। এবার শরীফস অ্যাভিয়েশনের মাধ্যমে অল্প খরচে আকাশের উড়ার স্বপ্ন সত্যি করতে পারেন।

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বালুয়াকান্দি গ্রামে মেঘনা নদীতে ফ্লাইং বোট সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি। ২০১৪ সালের জুন শুরু হওয়া এই সেবা এরই মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে দেশজুড়ে।

শরীফস অ্যাভিয়েশন পরিচালিত এই ফ্লাইং বোটে পাইলটসহ দুই আসন আকাশ ভ্রমণ করার সুযোগ রয়েছে। বোটটি ৭ হাজার ফুট উচ্চতায় উড়তে পারে। তবে নিরাপত্তার জন্য উচ্চতা ১ হাজার ৫০০ ফুটের মধ্যে রাখা হয়।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, আবহাওয়া স্বাভাবিক থাকলে প্রতি শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আকাশ ভ্রমণের সুযোগ পাওয়া যাবে। বাতাসের গতিবেগ ২৫ কিলোমিটারের নিচে উড্ডয়ন উপযোগী।

অস্ট্রিয়ার তৈরি রোটেক্স এয়ারক্রাফট ইঞ্জিনটি টু-স্টোক ও ৬৪ হর্স পাওয়ার ক্ষমতাসম্পন্ন। বোটটি ইতালির পোলারিশ মোটর কোম্পানির। ইঞ্জিন বন্ধ করে দিয়েও পাখার সাহায্যে নিরাপদে অবতরণ করতে পারে বোটটি। ৪৫০ কেজির মোট ধারণক্ষমতার খালি বোটটির মূল ওজন ২১৬ কেজি।

৪৫ লিটার জ্বালানি নিয়ে উড়তে সক্ষম বোটে অকটেনের পাশাপাশি ২ শতাংশ মবিল ব্যবহৃত হয়। এ জ্বালানি দিয়ে সর্বোচ্চ ২ ঘণ্টা ২০ মিনিট উড়তে সক্ষম। আকাশে সর্বোচ্চ গতি ঘণ্টায় ৮০ কিলোমিটার এবং পানিতে ৭০ কিলোমিটার।

উড়ন্ত বোট সেবায় খরচের পরিমাণ:
উড়ন্ত বোট দিয়ে মাত্র ২ হাজার ২০০ টাকায় আকাশ পথে ১০ মিনিট ভ্রমণ করতে পারবেন। একই ভাবে ৩ হাজার টাকায় ১৫ মিনিট, ৫ হাজারে ৩০ মিনিট এবং ১০ হাজার টাকায় ১ ঘণ্টা আকাশ পথে ভ্রমণ করতে পারবেন। তবে উড়ন্তবস্থায় ছবি তোলা বা ভিডিওর জন্য আলাদা ভাবে অর্থ প্রদান করতে হবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.