কোম্পানি (সংশোধন) বিল ২০২০ সংসদে পাস

শেয়ারবাজার ডেস্ক: বিদ্যমান আইনে দেশের বাইরে প্রতিনিধিকে ক্ষমতা অর্পণ এবং নিজস্ব সিল ব্যবহারের বিধান সংশোধন করে কোম্পানি (সংশোধন) বিল ২০২০ সংসদে পাস করা হয়েছে। তথ্যসূত্র: বাসস।

সূত্র মতে, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে বিদ্যমান আইনের ১২৯ ধারার পরিবর্তে কোন কোম্পানি বাংলাদেশের বাইরে নিজ কার্য সম্পাদনের জন্য ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি নিয়োগ দেয়ার বিধান করা হয়েছে। ওই প্রতিনিধি কোম্পানির দেয়া সময় বা সময় উল্লেখ না দেয়া থাকলেও ক্ষমতা অর্পণ প্রত্যাহার না করা পর্যন্ত প্রতিনিধির ক্ষমতা বহাল থাকবে। বিলে বিদ্যমান আইনের ২২৫ ধারায় উল্লেখিত‘তাহা কোম্পানির সীলমোহর দ্বারা মোহরাঙ্কিত হওয়ার প্রয়োজন হইবে না’শব্দগুলো বিলুপ্ত করা হয়েছে।

বিলে বিদ্যমান আইনের ২৬২ ধারার দফা(ঘ)এ উল্লেখিত‘এবং তদুদ্দেশ্যে যখন প্রয়োজন হয় তখন কোম্পানির সাধারণ সীলমোহর ব্যবহার করা’শব্দগুলো বিলুপ্ত করা হয়েছে। এছাড়া বিলে বিদ্যমান আইনের ৩৬৩ ধারায় উল্লেখিত এবং একটি সাধারণ সীলমোহর শব্দগুলো বিলুপ্ত করা হয়। জাতীয় পার্টি কাজী ফিরোজ রশীদ ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী ও বিএনপির বেগম রুমিন ফারহানা বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top