তালিকাভুক্ত হলো বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক

শেয়ারবাজার রিপোর্ট: তফসিলি ব্যাংক হিসেবে তালিকাভুক্ত হয়েছে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড। রবিবার ২৩ ফেব্রুয়ারি, ২০২০ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এই সার্কুলারে বলা হয়েছে, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ থেকে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডকে তফসিলি ব্যাংকরূপে তালিকাভুক্ত করা হয়েছে। এ ব্যাংকটিসহ সরকারি-বেসরকারি মিলে দেশে তফসিলি ব্যাংকের সংখ্যা দাঁড়াল ৬০টিতে। এর আগে গত ৯ ফেব্রুয়ারি বেঙ্গল কমার্শিয়াল ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ।

জানা গেছে, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের প্রধান উদ্যোক্তা হলেন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। যদিও শুরুতে ‘বাংলা ব্যাংক’ নামেই অনুমোদনের আবেদন জমা দেয়া হয়েছিল। দেশে তাদের প্লাস্টিক শিল্পসহ বিভিন্ন ব্যবসা রয়েছে। তিনি আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের ভাই। ১৭ পরিচালক ও তিন স্বতন্ত্র পরিচালক নিয়ে যাত্রা করবে ব্যাংকটি।

এ আগে গত বছরের ১৭ ফেব্রুয়ারি বেঙ্গল কমার্শিয়াল ব্যাংককে প্রাথমিক সম্মতিপত্র (এলওআই বা লেটার অব ইনটেন্ট) দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

বিধি মোতাবেক, ১০ লাখ টাকা ফি দিয়ে নতুন ব্যাংকের অনুমোদন পেতে আবেদন করতে হয়। আর চূড়ান্ত অনুমোদন পেতে ৪০০ কোটি টাকা পরিশোধিত মূলধন লাগে। তবে এ ব্যাংকের পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকা করতে শর্ত দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া ব্যাংকগুলোকে প্রথমে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধক (আরজেএসসি) থেকে নিবন্ধন নিয়ে কোম্পানি গঠন করতে হয়। এসব শর্ত পূরণ করায় ব্যাংক কোম্পানি আইনের ৩২ ধারা অনুযায়ী ব্যাংকের জন্য চূড়ান্ত লাইসেন্স দেয় বাংলাদেশ ব্যাংক।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top