আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুন ২০১৫, সোমবার |

kidarkar

হাজার কোটি ছাড়াল লেনদেন: পুঁজিবাজারের স্বস্তিতে উৎফুল্ল হাউজ মালিক ও বিনিয়োগকারীরা

BazarUtthan_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের্ উত্থানে শেষ হয় লেনদেন। এদিন লেনদেন শুরু থেকেই সূচকে উর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করে। সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ১০০০ কোটি টাকারও বেশী। যার ফলে প্রায় ৮ মাস ডিএসইতে লেনদেন ছাড়ালো হাজার কোটি টাকা।

পুঁজিবাজারে বেশ কিছুদিন ধরেই উত্থান লক্ষ্য করা গেছে। এর মধ্যে গত তিন কার্যদিবস যাবৎ ধারবাহিকভাবে বেড়েছে সূচক। পাশাপাশি লেনদেনও রয়েছে যথেষ্ট ভালো অবস্থানে। শেয়ারবাজারের বর্তমান ধারাবাহিকতায় বিনিয়োগকারী, সিকিউরিটিজ হাজউ তথা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্বস্তি ফিরেছে। যার প্রভাবে আজকের বাজারে সূচক ও লেনদেন বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১১৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ২ কোটি ৩৩ লাখ ৯১ হাজার টাকা। যা প্রায় আট মাসের সর্বোচ্চ। এর আগে গত বছরের ১৪ অক্টোবর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭ কোটি ৫২ লাখ ২৭ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৮৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৮৮ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১৩ কোটি ৯১ লাখ ৯৮ হাজার টাকা বা ২৭.১৩ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৯৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির। যা টাকায় লেনদেন হয়েছে ৭৬ কোটি ৭২ লাখ ৪০ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্য সূচক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৬৫৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৯৪ কোটি ৩৫ লাখ ১২হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ/সা

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.