৭৫ বছর বয়সে পেশাদার ফুটবল ম্যাচে অভিষেক ও গোল!

শেয়ারবাজার ডেস্ক: বয়স ৭৫। চার ছেলের বাবা তিনি; নাতি-নাতনি ছয়জন! জীবনের শেষ পর্যায়ে এসে নাম লেখালেন পেশাদারি ফুটবলে। শুধু তাই নয়, এই বয়সে অভিষেক ম্যাচেই পেয়েছেন গোলের দেখা। তাতে সবচেয়ে বেশি বয়সে পেশাদারি ফুটবলে গোল করার রেকর্ডের স্বীকৃতিও পেতে যাচ্ছেন বুড়ো ফুটবলার এজেলদিন বাহাদের।

দুটি ম্যাচে পুরো সময় খেলতে পারলেই মিসরের এই বুড়ো ফুটবলারের নাম উঠবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে। তার দলের পরের ম্যাচ ২১ মার্চ। ওই ম্যাচেও খেলার জন্য মুখিয়ে আছে বাহাদের। গত শনিবার মিসরের তৃতীয় সারির লিগের দল ‘অক্টোবর ৬’ এর হয়ে মাঠে নামেন বাহাদের। শক্তিশালী প্রতিপক্ষ জেনেসিসের সঙ্গে ১-১ গোলে ড্র করে তার দল। চোট থাকা সত্ত্বেও পুরো ৯০ মিনিট খেলেন বাহাদের। শেষ মুহূর্তে পেনাল্টি থেকে করেন দলকে ড্র এনে দেওয়া গোলটি।

সবচেয়ে বেশি বয়সে পেশাদারি ফুটবলে গোল করার রেকর্ডটি ইসরায়েলের ইসাক হায়িকের দখলে। গত বছর ৭৩ বছর ৯৫ দিন বয়সে নিচের সারির ক্লাব ‘আইরনি অর এহুদা’র হয়ে গোল করেছিলেন তিনি। ম্যাচ শেষে বাহাদের বলেন, “পেশাদারি ফুটবলে গোল করায় আমি সবচেয়ে বয়স্ক ফুটবলার। ম্যাচের শেষ মুহূর্তে আমি এটা অর্জন করেছি। ভেবেছিলাম এটা আমি করতে পারব না। আমি চোটাক্রান্ত ছিলাম। এরপরও পুরো ৯০ মিনিট খেলা চালিয়ে যেতে পারব বলে ভেবেছি। পরের ম্যাচেও খেলব।”

‘অক্টোবর ৬’ এর কোচ আহমেদ আবদেল বলেন, “গিনেস রেকর্ড বইয়ে মিসরের কাউকে পাওয়াটা দারুণ ব্যাপার। তাকে অক্টোবর ৬ এ পাওয়াটা দারুণ ব্যাপার।সত্যিকার অর্থে, আমরা তার কাছ থেকে শতভাগ টেকনিক্যাল সহায়তা পাই না। তবে ম্যাচের আগে আমরা তাকে এমনভাবে গড়ে তুলেছি যাতে ৯০ বা ১৮০ মিনিট খেলতে পারে (গিনেস রেকর্ড বুকে নাম তুলতে দুই ম্যাচ পুরো সময় খেলতে হবে)।”

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top