আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুন ২০১৫, মঙ্গলবার |

kidarkar

সিডিবিএল চার্জে অসামঞ্জস্যতা: শেয়ার লেনদেনের ওপর চার্জ নির্ধারণের দাবি

cdbl (1)শেয়ারবাজার রিপোর্ট : বিশ্বের প্রতিটি দেশের স্টক এক্সচেঞ্জে সিকিউরিটিজ হাউজগুলো থেকে সিডিবিএল চার্জ নেয়া হয় কোম্পানির শেয়ার লেনদেনের ওপর। কিন্তু আমাদের দেশে সিডিবিএল চার্জ নেয়া হয় হাউজগুলোর মোট টাকার লেনদেনের ওপর। যা পরিমাণে অনেক বেশি ও লেনদেনের ক্ষেত্রে অসামঞ্জস্য বলে মনে করছেন হাউজ কর্মকর্তারা। এ কারণে সিডিবিএল যেন মোট টাকার ওপরে নয় বরং শেয়ার লেনদেনের ওপর চার্জ নির্ধারণ করে সে দাবি তুলেছেন তারা।

যদিও গতকাল সোমবার অনুষ্ঠিত সেন্ট্রাল ডিপোজিটরী বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) বোর্ড  সভায় লেনদেনের উপর চার্জ ০.০১৭৫ শতাংশ থেকে ০.০১৫০ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে। অর্থাৎ আগামী মাস থেকে কোনো সিকিউরিটিজ হাউজে যদি দৈনিক ১ কোটি টাকার লেনদেন হয় তাহলে সিডিবিএলকে ১ হাজার ৫০০ টাকা চার্জ দিতে হবে। যা বর্তমানে দিতে হয় ১ হাজার ৭৫০ টাকা। অর্থাৎ এক কোটি টাকার লেনদেনের ওপর সিডিবিএল চার্জ কমাচ্ছে ২৫০ টাকা। কিন্তু এই অল্প পরিমাণ টাকা কমানো পুঁজিবাজারের ওপর কোনো ইতিবাচক প্রভাব ফেলবে না বলে মনে করছেন বিভিন্ন হাউজ কর্তৃপক্ষ।

সিডিবিএল চার্জ কমানোর বিষয়ে সিকিউরিটিজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করলে তারা শেয়ারবাজার নিউজ ডটকমকে জানান,অন্যান্য দেশে শেয়ার লেনদেনের ওপর সিডিবিএল চার্জ দেয়া হয়। কিন্তু আমাদের দেশে মোট টাকার লেনদেনের ওপর সিডিবিএল চার্জ  দেয়া হয়। যদি কোনো সিকিউরিটিজ হাউজ দৈনিক ১ কোটি টাকার লেনদেন করে তাহলে তাকে সিডিবিএলকে ১ হাজার ৭৫০ টাকা দিতে হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী হাউজগুলোকে ১ কোটি টাকার লেনদেনের ওপর দিতে হবে ১ হাজার ৫০০ টাকা। মাত্র ১ কোটি টাকার ওপর ২৫০ টাকা কমানো কোনো আহামরি কিছু নয়। তবে আইন হওয়া উচিত শেয়ার লেনদেনের ওপর বা শেয়ারের ফেসভ্যালুর ওপর। কারণ কোনো কোম্পানির শেয়ার দর ১০ টাকা আবার কোনোটির ১০০ টাকা। এক্ষেত্রে একই কাজ করে সিডিবিএল বাড়তি চার্জ নিচ্ছে। এটা ঠিক নয়।

উল্লেখ্য, সোমবার সিকিউরিটিজ হাউজগুলোর দৈনিক লেনদেনের ওপর চার্জ কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেয় সিডিবিএল। এ বিষয়ে সিডিবিএলের ডেপুটি ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী শেয়ারবাজারনিউজ ডটকম-কে বলেন, গতকাল সোমবার সিডিবিএলের অনুষ্ঠিত বোর্ড  সভায় সিকিউরিটিজ হাউজগুলোর লেনদেনের চার্জ কমানো হয়েছে। এক্ষেত্রে ০.০১৭৫ শতাংশ থেকে ০.০১৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে। আগামী ১ জুলাই থেকে সিকিউরিটিজ হাউজগুলোকে ০.০১৫ শতাংশ হারে সিডিবিএল ফি প্রদান করতে হবে।

 

শেয়ারবাজারনিউজ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.