আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুন ২০১৫, মঙ্গলবার |

kidarkar

উত্থানে শুরু পতনে শেষ

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে শুরু হলেও্ পতনে শেষ হয় লেনদেন। দিনভর সূচকে মিশ্র প্রবণতা থাকলেও শেষ হয় নিম্মমুখী প্রবনতায়। মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে কমেছে লেনদেন।

পবিত্র শবে বরাত উপলক্ষে আগামীকাল বন্ধ থাকবে শেয়ারবাবার। এছাড়াও গতকালকে হাজার কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন। ওইদিনের ক্রয়কৃত শেয়ার এখনো বিক্রয় যোগ্য হয় নাই। যার জন্য দৈনিক লেনদেন কিছুটা কম হয়েছে। আর বন্ধের পাশাপাশি অধিক লেনদেনের পরের দিন বাজার কিছুটা পড়েছে এমনটাই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭২৫ কোটি ৭৫ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬২৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১ হাজার ২ কোটি ৩৩ লাখ ৯১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৭৭ কোটি ৩৩ লাখ ১৬ হাজার টাকা বা ২৭.৬৭ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৬০৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৫৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬০ কোটি ৯৮ লাখ ১৭ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক অবস্থান করে ৪৬৬৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৬ কোটি ৭২ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ১৫ কোটি ৭৪ লাখ ২৩ হাজার টাকা বা ২০.৫২ শতাংশ।

 

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.