২০০ কোটি ক্রোম ব্যবহারকারীর জন্য গুগলের সতর্কবার্তা

শেয়ারবাজার ডেস্ক: গুগল সম্প্রতি ২০০ কোটি ক্রোম ব্যবহারকারীর নিরাপত্তার কথা ভেবে ক্রোম ব্রাউজার হালনাগাদ করেছিল। এতে বেশ কিছু বিতর্কিত পরিবর্তন, নিরাপত্তা সমস্যা ও তথ্য নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়। ‍গুগল ক্রোম ব্রাউজারের নিরাপত্তা নিয়ে সংশয়ে পড়েন অনেক ব্যবহারকারী। গুগল সম্প্রতি তাদের ক্রোম ব্রাউজারের গুরুতর একটি নিরাপত্তা সমস্যার বিষয়ে সতর্ক করেছে।
ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়, গুগলের পক্ষ থেকে দ্রুত নতুন এ নিরাপত্তা ত্রুটি থেকে রক্ষা পেতে ক্রোম হালনাগাদ করে নিতে বলা হয়েছে।
সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস জানিয়েছে, গুগল অনেকটাই নীরবে উইন্ডোজ, ম্যাক ও লিনাক্সে জন্য ক্রোম ব্রাউজারের গুরুতর নিরাপত্তা সমস্যার বিষয়ে সতর্ক করে। এ ছাড়া দ্রুত ক্রোম ব্রাউজার হালনাগাদ করার পরামর্শ দেয়।ক্রোমের নতুন সংস্করণটি(81.0.4044.113) হালনাগাদ না করলে ব্রাউজার দুর্বৃত্তদের কবলে পড়তে পারে।

গুগল লিখেছে, তাদের ব্রাউজারে (CVE-2020-6457) একটি নিরাপত্তা ত্রুটি ছিল। এটি স্পিচ রিকগনাইজারে ইউজ আফটার ফ্রি নামের বাগ। সফোসের ব্যাখা অনুযায়ী, এটি প্রোগ্রামের ভেতর নিয়ন্ত্রণ প্রবাহ পরিবর্তন করে ফেলতে পারে। এটি সিপিইউকে অবিশ্বস্ত কোড চালানোর নির্দেশ দিতে পারে যা বাইরে থেকে মেমোরির মাধ্যমে ডিভাইসে ঢোকানো যায়। এতে ব্রাউজারের স্বাভাবিক নিরাপত্তা পরীক্ষা ‘আর ইউ শিওর’ ডায়ালগকে সহজে পাশ কাটানো যায়।দূরে বসেই সাইবার দুর্বৃত্তরা পিসিতে কোড চালাতে পারে।

গুগল ক্রোমের (81.0.4044.113) নতুন সংস্করণটি ইতিমধ্যে উইন্ডোজ, ম্যাক ও লিনাক্সের জন্য উন্মুক্ত করেছে গুগল কর্তৃপক্ষ। ক্রোমের ডান কোনায় তিনটি ডট চিহ্নে ক্লিক করে হেল্প থেকে অ্যাবাউটে গেলে ক্রোমের সংস্করণ দেখা যাবে। যদি নতুন সংস্করণ ব্যবহার করে থাকেন তবে আপনি নিরাপদ। যদি নতুন সংস্করণ না থাকে তবে দ্রুত নতুন সংস্করণ হালনাগাদ করুন। নতুন সংস্করণে অবশ্য ট্যাব গ্রুপ নামে নতুন একট ফিচার এনেছে গুগল যা আপনার ট্যাব ব্যবস্থাপনার ক্ষেত্রে কাজে লাগবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top