পাশ দিয়ে করোনা রোগী গেলে জানিয়ে দেবে অ্যাপ

শেয়ারবাজার ডেস্কঃ করোনাভাইরাসের মহামারি ঠেকাতে বিশ্বব্যাপী চলছে নানান উদ্ভাবন। লকডাউন ও পারস্পরিক দূরত্ব বজায় রাখা ছাড়াও বিশেষ প্রযুক্তির ব্যবহার করে এই মহামারি ঠেকানোর চেষ্টা করছে ইজরায়েল। তারা একটি অ্যাপ উদ্ভাবন করেছে। যেই অ্যাপটি ব্যবহার করলে আশেপাশ দিয়ে করোনা রুগি হেঁটে গেলে জানান দেবে অ্যাপ।

‘ট্র্যাক ভাইরাস’ নামের ওই অ্যাপটি করেনা সংক্রমিত ব্যক্তিদের অবস্থান দেখাবে। এই অ্যাপ যে কোনও ইজরায়েলি তার মোবাইল ফোনে রাখতে পারেন। অ্যাপটি ‘ইনস্টল’ করার সঙ্গে সঙ্গে ফোন ব্যবহারকারীর গতিবিধির উপরে নজর রাখা হবে। এই ব্যক্তি যদি নিজের অজান্তে কোনও সংক্রমিত ব্যক্তির আশপাশে আসেন তা হলে তখনই তাকে সতর্ক বার্তা এবং কোয়রেন্টিনে যাওয়ার নির্দেশ দেওয়া হবে।

এই ধরনের প্রযুক্তির সাহায্যেই বিভিন্ন দেশ আততায়ীদের ফোন ট্র্যাক করে ও তাদের শ্রীঘরে পাঠায়। এই প্রযুক্তির সাহায্যে এখানে সংক্রমিত ব্যক্তিদের ট্র্যাক করে তাদের সংক্রমণ ধরা পড়ার আগের দুই সপ্তাহ ধরে তারা যে সমস্ত মানুষের সংস্পর্শে এসেছিল তাদের খুঁজে বার করা হচ্ছে এবং তাঁদের কোয়রেন্টিনে যাওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে।

বিভিন্ন মানবাধিকার সংগঠন এবং বিরোধীরা এই প্রযুক্তি ব্যবহারের বিরুদ্ধে সরব হলেও আপৎকালীন পরিস্থিতির মোকাবিলা করার জন্য এই প্রযুক্তি যথেষ্ট কাজে দিয়েছে। ১৭ মার্চ থেকে এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে এবং এর সাহায্যে এক দিনে ৪০০ জনকে কোয়রেন্টিন করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top