নিম্নমূখী বাজার: ৫ খাতে শতভাগ দরপতন

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ খাতের শেয়ারে শতভাগ দরপতন হয়েছে। এরই ধারাবাহিকতায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সুচকের নিম্নমূখী প্রবনতায় শেষ হয়েছে লেনদেন। শতভাগ দরপতন হওয়া খাত গুলো হলো: সিরামিক, তথ্য ও প্রযুক্তি, কাগজ ও মুদ্রণ, সেবা ও আবাসন এবং ভ্রমণ ও অবকাশ।

এদিন, সব খাতেই কমেছে শেয়ার দর, আর এর প্রভাবে সূচকে হয়েছে ব্যপক পতন। কারিগরি সমস্যা থাকার কারণে শেষ আধা ঘন্টা লেনদেনে প্রায়ই বিড়ম্বনা দেখা দিচ্ছে, যার পরিপ্রেক্ষিতে শেয়ার লেনদেনের চাপ থাকলেও তা শেষ মূহুর্তে সেটেলমেন্ট করতে পারছে না ট্রেক হোল্ডাররা।

মঙ্গলবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানির যা শেয়ার লেনদেন হয়েছে তার বাজারমূল্য প্রায় ৭২৫ কোটি ৭৫ হাজার টাকা।

ডিএসই সূত্রে জানা যায়, সিরামিক খাতে সর্বোচ্চ দর কমেছে আরএকে সিরামিকের। কোম্পানির শেয়ার দর ৪.৬৭ শতাংশ বা ৩.৬০ টাকা কমেছে। দিনভর শেয়ারদর ৭২.০০ টাকা থেকে ৭৭.৯০ টাকায় ওঠা নামা করে সর্বশেষ ৭৩.৫০ টাকায় লেনদেন হয়। এছাড়া, ফু ওয়াং সিরামিকের ০.৪০ টাকা, মুন্নু সিরামিকের ০.২০ টাকা, শাইনপুকুর সিরামিকের ০.২০ টাকা এবং স্ট্যা্ডার্ড সিরামিকের শেয়ার দর কমেছে ৫.২০ শতাংশ বা ১.৭০ টাকা।

তথ্য ও প্রযুক্তি খাতের ৬টি কোম্পানির মধ্যে সর্বোচ্চ দর কমেছে আমরাটেকের। এদিন কোম্পানির শেয়ার দর ২.১৮ শতাংশ বা ০.৮০ টাকা কমেছে। দিনভর কোম্পানির শেয়ার দর ৩৫.২০ টাকা থেকে ৩৭.৬০ টাকায় ওঠা নামা করে সর্বশেষ ৩৫.৯০ টাকায় লেনদেন হয়। এছাড়া অগ্নি সিস্টেমসের ০.৭০ টাকা, বিডিকমের ০.৪০ টাকা, ড্যাফোডিল কম্পিউটারের ০.২০ টাকা, ইনটেক অনলাইনের ০.৫০ টাকা এবং ইনফরমেশন সার্ভিসের শেয়ার দর কমেছে০.২০ টাকা।

কাগজ ও মূদ্রণ খাতের ২টি কোম্পানির মধ্যে খুলনা প্রিন্টিংয়ের শেয়ার দর কমেছে ০.৫০ টাকা এবং হাক্কানী পাল্পের শেয়ার দর কমেছে ০.১০ টাকা।

সেবা ও আবাসন খাতের ৪টি কোম্পানির মধ্যে সাইফ পাওয়ারটেকের ৬.৪০ টাকা, ইস্টার্ন হাউজিংয়ের ১.৫০ টাকা, শমরিতা হাসপাতালের ২.২০ টাকা এবং সামিট এলায়েন্সের শেয়ার দর কমেছে ২.১০ টাকা।

ভ্রমণ ও অবকাশ খাতে ৪টি কোম্পানির মধ্যে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টের শেয়ার দর কমেছে ৪.৪৪ শতাংশ বা ২.৮০ টাকা, পেনিনসুলা চিটাগাংয়ের ০.৭০ টাকা এবং ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ার দর ০.১০ টাকা কমেছে। তবে এদিন বাংলাদেশ সার্ভিসের শেয়ার লেনদেন হয়নি।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top