পুঁজিবাজার চালকের আসনে বসছেন যারা


শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনারদের মেয়াদ শেষ হয়েছে। আগামী ১৪মে কমিশনের চেয়ারম্যানের পদও শূন্য হচ্ছে। তাই পুঁজিবাজারের চালকের আসনে কারা বসছেন তা নিয়ে চলছে নানা গুঞ্জন। বিএসইসির নতুন চেয়ারম্যান হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক ও সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামকে মনোনীত করা হয়েছে। এছাড়া বিএসইসিতে আরো ৩ জন কমিশনার নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হবে বলে অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এদিকে বিএসইসির নতুন তিন জন কমিশনারের প্রস্তাবিত তালিকায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক অতিরিক্ত সচিব অজিত কুমার পাল এফসিএ ও কস্ট অ্যান্ড ম্যানেজম্যান্ট অ্যাকাউন্ট্যান্ট একেএম দেলোয়ার হোসেন। অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও অজিত কুমার পাল দুজনেই বর্তমানে জনতা ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। আর একেএম দেলোয়ার হোসেন বর্তমানে শিল্প মন্ত্রণালয়ের পরিচালকের দায়িত্বে রয়েছেন।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ১৫ মে থেকে বিএসইসির নতুন চেয়ারম্যানের মেয়াদ শুরু হবে। আর তিন জন কমিশনারের পদ ফাঁকা থাকায় তারা যেদিন যোগ দিবেন সেদিন থেকেই তাদের মেয়াদ কার্যকর হবে।

প্রসঙ্গত, বিএসইসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের মেয়াদ ১৪ মে শেষ হচ্ছে। এর আগের ২ মে বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দীন নিজামী এবং ১৮ এপ্রিল অধ্যাপক ড. স্বপন কুমার বালার মেয়াদ শেষ হয়েছে। তাছাড়া দীর্ঘদিন ধরেই বিএসইসিতে একটি কমিশনারের পদ ফাঁকা ছিল। নতুন করে তিন জন কমিশনারের নিয়োগের মাধ্যমে কমিশন পূর্নাঙ্গতা পেতে যাচ্ছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top