৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজার ডেস্ক: সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত অর্থবছরে ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি। কোম্পানিগুলো হচ্ছেঃ ব্র্যাক ব্যাংক, প্রাইম ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ম্যারিকো, রেকিট বেনকিজার এবং হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্র্যাক ব্যাংক লিমিটেড:

ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৭.৫০ শতাংশ ক্যাশ এবং ৭.৫০ শতাংশ স্টক  ডিভিডেন্ড। আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৪.০১ টাকা। গত বছর যা ৪.৫০টাকা ছিল।

অন্যদিকে এককভাবে ব্র্যাক ব্যাংকের ইপিএস (Solo EPS) হয়েছে ৪.৫৮ টাকা, যা আগের বছর ছিল ৪.৫০ টাকা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩২.৯০ টাকা । আগামী ২৫ জুন ডিজিটাল প্ল্যাটফরমে ব্র্যাক ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২ জুন।

প্রাইম ব্যাংক লিমিটেড:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১৩.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষনা করছে। সর্বশেষ বছরে ব্যাংকটির সমন্বিত অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১.৪৭ টাকা। আগের বছর একই সময়ে ছিল ২.০১ টাকা।

অন্যদিকে এককভাবে শুধু প্রাইম ব্যাংকের শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ১.৭৭ টাকা, যা গত বছের একই সময়ে ছিল ১.৯৩ টাকা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয় ২৩.৪৬ টাকা; আর এককভাবে ২৩.৬৫ টাকা। আগামী ৯ জুলাই ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ জুন।

ইস্টার্ন ব্যাংক লিমিটেড:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য  ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড  ঘোষণা করেছে। বিদায়ী  বছরে ইবিএলের এককভাবে শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ৪ টাকা ৯৪ পয়সা (রিস্টেটেড)। সহযোগী প্রতিষ্ঠানের আয়/লোকসান সহ ইপিএস (Consolidated EPS) হয়েছে ৪ টাকা ৯২ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে এককভাবে ইবিএলের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩১ টাকা ৪৯ পয়সা। আর সমন্বিতভাবে তা ছিল ৯১ টাকা ৯৮ পয়সা।

আগামী ১৯ মে, মঙ্গলবার সকাল ১১ টায় রাজধানীর গুলশানে ব্যাংকের প্রধান কার্যালয়ের মিলনায়তনে বার্ষিকসাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ মে।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড:

কোম্পানিটি সর্বশেষ ৩১ মার্চ, ২০২০ তারিখে সমাপ্ত বছরের বিনিয়োগকারীদের জন্য ২০০ শতাংশ চূড়ান্ত  ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি সর্বশেষ হিসাববছরে এর আগে কয়েক দফায় মোট ৭৫০ শতাংশ অন্তর্বর্তীকালীন ডিভিডেন্ড ঘোষনা করেছিলো। ম্যারিকোর আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৮৪ টাকা ১ পয়সা।

আলোচিত সময়ে শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ (ক্যাশ ফ্লো) ছিল ৯৫ টাকা ৬৫ পয়সা। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪৪ টাকা ৫ পয়সা।

আগামী ২২ জুলাই ম্যারিকোর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার পর পরবর্তী১৫তম কার্যদিবস।

রেকিট বেনকিজার:

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১২৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩১.০৬ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪২.৬৪ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৭৬.৫৫ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩ ম জুন, সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১১ মে নির্ধারণ করা হয়েছে।

হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি। আলোচিত বছরে কোম্পানিটি নিট লোকসান করায় কোম্পানিটি ‘নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ঋণাত্মক। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি ৩ টাকা ৩০ পয়সা লোকসান হয়েছে। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৭১ টাকা ৮৮ পয়সা।

আগামী ২৪ জুন সকাল ১১টায় নারায়ণগঞ্জের তারাবোতে অবস্থিত কোম্পানির কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৮ মে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

২ Comments

  1. Mohammed Selim said:

    what to do I don’t have any idea many time I hasbeen try and try but same thing every time I am going down

Top