আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুন ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

বাজেট শঙ্কায় কমেছে লেনদেন

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। দিনভর মিশ্র প্রবণতা বিরাজ করলেও দিনশেষে সামান্য বেড়েছে সূচক। বৃহস্পতিবার সূচক বাড়লেও কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেন।

আজ জাতীয় সংসদে পেশ হবে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। এ বাজেট পুঁজিবাজারের জন্য ইতিবাচক না নেতিবাচক হবে, এ নিয়ে শঙ্কায় রয়েছেন বিনিয়োগকারীরা। আর বাজেট চাপে আজকের বাজারে মূল্য সূচকের ব্যাপক উত্থান-পতন ঘটছে। এরই ধারবাহিকতায় লেনদেনও কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৯৯ কোটি ২৫ লাখ ৬৭ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৮৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭২৫ কোটি ৭৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২২৫ কোটি ৭৫ লাখ ৮ হাজার টাকা বা ৩১.১৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৬২০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১১৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। যা টাকায় লেনদেন হয়েছে ১০১ কোটি ১১ লাখ ৪১ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৬০৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬০ কোটি ৯৮ লাখ ১৭ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৪০ কোটি ১৩ লাখ ২৪ হাজার টাকা বা ৬৫.৮১ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.