আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুন ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

মোদির সফর সূচীতে যা থাকছে

modiশেয়ারবাজার রিপোর্ট: আগামী ৬ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদি। চুক্তির প্রায় চার দশক পর সীমানা জটিলতা নিরসনকল্পে ভারতের সংবিধান সংশোধনের পরপরই মোদির এই সফরকে বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। এই সফরেই স্বাক্ষরিত হবে ছিটমহল বিনিময় সংক্রান্ত চুক্তি। এছাড়া দ্বিপক্ষীয় বাণিজ্য এবং বিদ্যুৎ উৎপাদন ও আমদানিসহ ডজনখানেক চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে। যদিও বহুল প্রত্যাশিত তিস্তা চুক্তি এবারো হচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শনিবার সকালে একটি বিশেষ বিমানে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন মোদি। সেখানে তাকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রাষ্ট্রীয় অতিথিভবনে বিশ্রাম শেষে সকাল ১০টায় যাবেন জাতীয় স্মৃতিসৌধে। সেখানে মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শনের পর যাবেন বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ধানমণ্ডি ৩২ নম্বরে। এরপর মোদি যাবেন প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে। সেখানে দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা হবে এবং ডজনখানেক চুক্তি স্বাক্ষরিত হবে। এসব আনুষ্ঠানিকতা শেষে একটি যৌথ প্রেসকনফান্সেও হতে পারে।

প্রথম দিনের সূচিতে সর্বশেষ সোনারগাঁও হোটেলে পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন নরেন্দ্র মোদি। এদিন রাতেই শেখ হাসিনার আয়োজনে গণভবনে সান্ধ্যভোজে মোদির যোগ দেয়ার কথা রয়েছে। নিরামিষভোজী মোদির জন্য শ’খানেক পদ প্রস্তুত করা হবে বলে শোনা যাচ্ছে।

সফরের দ্বিতীয় দিন রোববার সকালে নরেন্দ্র মোদি যাবেন ঢাকেশ্বরী মন্দির, সেখানে পূজা সেরে যাবেন রামকৃষ্ণ মিশন। এরপর শীর্ষ রাজনৈতিক নেতাদের সঙ্গে তার দেখা করার সম্ভাবনা রয়েছে।

সৌজন্য সাক্ষাৎ পর্ব শেষে ঢাকায় ভারতীয় হাইকমিশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের উদ্দেশে বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিন রাত সাড়ে ৮টার দিকে দেশের উদ্দেশে ঢাকা ছাড়বেন মোদি। বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের উর্ধ্বতন কর্মকতারা।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.