আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুন ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

পুঁজিবাজারের জন্য সুখবর: লিস্টেড কোম্পানির কর কমছে

Budgetশেয়ারবাজার রিপোর্ট: প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে অবশেষে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য সুখবর আসছে। বাজারে তালিকাভুক্ত কোম্পানির পাশাপাশি এবার তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের বিদ্যমান কর হার কমছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মার্চেন্ট ব্যাংকের জন্য করহারে কোনো পরিবর্তন আসছে না।

ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো অনেক দিন থেকেই এ দাবি অর্থমন্ত্রির কাছে দিয়ে আসার পর অবশেষে তা আলোর মুখ দেখলো। এতে করে বাজারে কোম্পানিগুলোর সুদিন ফিরে আসবে বলে মনে করছেন অনেকেই।

অর্থমন্ত্রি আবুল মাল আব্দুল মুহিত কর্তৃক পেশকৃত বাজেটের ১৫ নং সারণীতে উল্লেখ করা হয়, পাবলিকলি ট্রেডেড কোম্পানির ক্ষেত্রে করহার বিদ্যমান সাড়ে ২৭ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশে আনা হবে এবং পাবলিকলি ট্রেডেড ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে করহার বিদ্যমান সাড়ে ৪২ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করার সুপারিশ করা হয়েছে। পাবলিকলি ট্রেডেড কোম্পানির ক্ষেত্রে মোবাইল ফোন কোম্পানির করহারের কোনো ধরনের পরিবর্তন করা হয়নি।

অনেক দাবির মুখেও শেষ পর্যন্ত মার্চেন্ট ব্যাংকগুলোর বিদ্যমান করহার কমেনি। সামনের দিনগুলোতেও তাদের বিদ্যমান সাড়ে ৩৭ শতাংশ হারেই কর দিতে হবে।

অন্যদিকে, পাবলিকলি ট্রেডেড সিগারেট প্রস্তুতকারী কোম্পানিতে করহার আগের তুলনায় বাড়ানো হয়েছে। পাবলিকলি ট্রেডেড সিগারেট কোম্পানির বিদ্যমান ৪০ শতাংশ থেকে বাড়িয়ে করহার ৪৫ শতাংশ করা হচ্ছে। এবং নন-পাবলিকলি ট্রেডেড কোম্পানির ক্ষেত্রে বিদ্যমান কর হার একই থাকছে।

প্রস্তাবিত বাজেটে নন-পাবলিকলি ট্রেডেড কোম্পানি, লভ্যাংশ আয় এবং ব্যবসায়িক টার্নওভারের উপর প্রদেয় করহার একই থাকছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর কমায় তা বাজারে সুবাতাস ফিরিয়ে আনবে বলে মনে করছেন সাধারন বিনিয়োগকারী ও বাজার বিশ্লেষকরা। বাজেট অনিশ্চয়তায় বৃহস্পতিবার বাজারে লেনদেনে প্রভাব পড়ে লেনদেন কমে আসে।

 

 

 

শেয়ারবাজারনিউজ/ও/তু

 

 

 

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.