সাড়ে ৯ বছরের সর্বোচ্চ লেনদেন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। রোববার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়ছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ২ হাজার ৪৭৪ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যা লেনদেন হয়েছে তা গত সাড়ে ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১০ সালের ৬ ডিসেম্বর ডিএসইতে সর্বোচ্চ ২ হাজার ৭১০ কোটি  টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

জানা গেছে, আজ ব্লক মার্কেটে গ্লাক্সো স্মিথক্লাইনের ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ ৭ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির মোট ১ কোটি ৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার প্রতিটি ২০৪৬.৩০ টাকা দরে লেনদেন হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ২২০ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির মোট ১ কোটি শেয়ার প্রতিটি ২২০.২০ টাকায় লেনদেন হয়েছে।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩৯৭৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯২১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক  পয়েন্ট ১ বেড়ে অবস্থান করছে ১৩৩১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ ৫২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৩৯৬৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৯৩ পয়েন্ট  বেড়ে অবস্থান করে ৯১৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৩০ পয়ন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৮ কোটি ৩৫ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২ হাজার ৪৭৪ কোটি ৮৯ লাখ ৭৯ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ০.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১১১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৯৩কোটি ৬৪ লাখ ৩৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top