আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জুন ২০১৫, শনিবার |

kidarkar

মোদিকে স্বাগত জানালেন হাসিনা

pm-modi-sheikh-hasinaশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দিনের সফরে শনিবার সকালে ঢাকায় পৌঁছেছেন। সকাল ১০টা ১৫ মিনিটে তাকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। নরেন্দ্র মোদিকে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়।

ঢাকায় নেমে বিমানবন্দরে উপস্থিত বাংলাদেশের মন্ত্রিপরিষদ, তিন বাহিনীর কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন নরেন্দ্র মোদি।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গণমাধ্যমকর্মীদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসেছেন। ভারতের প্রধানমন্ত্রী হিসেবে গত বছর দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম বাংলাদেশ সফর। ভারতের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্কের প্রেক্ষাপটে এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে ভারত-বাংলাদেশ সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হয়েছে। ২০১০ সালে তার ভারত সফর এবং ২০১১ সালে ভারতের তদানীন্তন প্রধানমন্ত্রীর ফিরতি বাংলাদেশ সফরের মাধ্যমে এ সম্পর্ক আরও সুসংহত হয়। এর ফলশ্রুতিতে দু’দেশের মধ্যে পণ্য বাণিজ্য ক্রমেই বাড়ছে। বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে ভারতের সহযোগিতার মাত্রা সম্প্রসারিত হয়েছে। এ ছাড়া দেশের বিদ্যুতের চাহিদা মেটাতে ভারত থেকে বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। উভয় দেশের মধ্যে জনযোগাযোগ বহুগুণে বৃদ্ধি পেয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর এই সফর এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন দুই দেশের সম্পর্ক ঐতিহাসিক উচ্চতায় উন্নীত। এই সফরের সময়ে বহুদিনের অমীমাংসিত স্থলসীমানা চুক্তির অনুসমর্থনের দলিল (Instrument of Ratification) বিনিময়সহ দুই দেশের দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে বেশ কয়েকটি চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে। এ চুক্তিসমূহ স্বাক্ষরের ফলে আঞ্চলিক আন্তঃসংযোগ ও ব্যবসা-বাণিজ্যের প্রসার হবে।পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে শনিবার বেলা ১১টা ১৫ মিনিটে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে রওনা দেবেন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে নরেন্দ্র মোদিকে স্বাগত জানাবেন গৃহায়ন ও পূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক এবং স্থানীয় সংসদ সদস্য। এ সময় সেখানে নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ওযাকের-উজ-জামান উপস্থিত থাকবেন।

সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নরেন্দ্র মোদি এক মিনিট নীরবতা পালন, জাতীয় পতাকা উত্তোলন এবং মন্তব্য খাতায় অনুভূতি ব্যক্ত করবেন। এ ছাড়া সেখানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি বৃক্ষরোপণ করবেন ভারতের প্রধানমন্ত্রী।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে নরেন্দ্র মোদি শনিবার দুপুর ১২টা ১৫ মিনিটে সাভারের জাতীয় স্মৃতিসৌধ থেকে ধানমণ্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের উদ্দেশে রওনা দেবেন। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানাবেন।
বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর থেকে দুপুর ১টা ২৫ মিনিটে নরেন্দ্র মোদি বিশ্রামের জন্য তারকাখচিত অভিজাত আবাসিক হোটেল সোনারগাঁওয়ের উদ্দেশে রওনা দেবেন।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.