নূন্যতম শেয়ার ধারণ: ২২ কোম্পানির ৬১ জন পরিচালকদের তালিকা ও শেয়ারের তথ্য

শেয়ারবাজার রিপোর্ট: সম্প্রতি শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে যেসব কোম্পানির পরিচালকদের ২% শেয়ার নেই সেসব ৬১ জন পরিচালকদের ৪৫ দিনের আল্টিমেটাম দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেসব কোম্পানির নাম, পরিচালকদের তালিকা ও শেয়ার ধারণের তথ্য নিচে দেয়া হলো।

২০২০ সালের ফেব্রুয়ারির শেয়ারহোল্ডিংয়ের তথ্য অনুসারে, ২২ টি কোম্পানির ৬১ জন পরিচালক রয়েছে, যাদের শেয়ারের ২ শতাংশেরও কম। কমিশনের কাছ থেকে চিঠি পাওয়ার পরে এই পরিচালকদের ৪৫ কার্যদিবসের মধ্যে ঘাটতি শেয়ার কিনতে হবে। শেয়ার ক্রয়ের ১৫ কার্যদিবসের মধ্যে ঘোষণা করতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হলে ওই ২২ কোম্পানির ৬১টি পরিচালক পদে থাকতে পারবেন না।

এ বিষয়ে গত বৃহস্পতিবার (২ জুলাই) বিএসইসি ২২টি কোম্পানির ৬১জন পরিচালককে নূন্যতম শেয়ার ধারণ নিয়ে আল্টিমেটাম দিয়েছে। এই সময়ের মধ্যে নূন্যতম শেয়ার ধারণ না করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে এই নির্দেশনা থেকে স্বতন্ত্র পরিচালরা বাদ থাকবে।

উল্লেখ্য, গত ২০১১ সালের ২২ নভেম্বর বিএসইসি তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে ও সম্মিলিতভাবে নূন্যতম শেয়ার ধারণের শর্ত আরোপ করেছিল। ওই নির্দেশনায় পরিচালক পদে দায়িত্ব পালনের ক্ষেত্রে এককভাবে কমপক্ষে সংশ্নিষ্ট কোম্পানির ২% শেয়ার থাকার বাধ্যবাধকতা আরোপ করে বিএসইসি। এ ছাড়া কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০% শেয়ার থাকার শর্ত দেয়। গত আট বছরে অনেক পরিচালক ও কোম্পানি এ শর্ত লঙ্ঘন করেছে।

এ নির্দেশনা চ্যালেঞ্জ করে ওই বছরই ৪ কোম্পানির ১৪ জন পরিচালক আদালতে রিট করেন। আর শেষ পর্যন্ত পরিচালকদের রিট খারিজ করে বিএসইসির সিদ্ধান্ত বহাল রাখে আদালত।

সম্প্রতি স্টক এক্সচেঞ্জ,মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনসহ বাজার সংশ্লিষ্টদের সাথে বৈঠকে উঠে আসে সেই পুরনো কথা। ওই বৈঠকের পরে আবারও চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেয় কমিশন। এরই আলোকে গত বৃহস্পতিবার এই চিঠি দেওয়া হয়।

শেয়ারবাজার নিউজ/এন

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top