সুহৃদের পরিচালকদের বিও হিসাব জব্দ, বিশেষ অডিট করবে বিএসইসি

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারের তালিকাভুক্ত সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সকল পরিচালকদের বিও হিসাব জব্দ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া কোম্পানিটির বিশেষ অডিট করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, কোম্পানিটি সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় তাদের বিরুদ্ধে তিনটি সিদ্ধান্ত নিয়েছে কমিশন। প্রথম সিদ্ধান্ত হলো কোম্পানির সকল পরিচালকদের বিও হিসাব জব্দ। যাতে তারা কোন ধরণের শেয়ার কেনা বেচা করতে না পারে। দ্বিতীয়ত কোম্পানি আর্থিক প্রতিবেদন নিয়ে বিশেষ অডিট করা হবে। এবং তৃতীয় হলো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সরজমিন পরিদর্শন করে একটি প্রতিবেদন তৈরি করবে। যা আগামী ৭ দিনের মধ্যে কমিশনে জমা দিতে হবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র রেজাউল করিম শেয়ারবাজার নিউজকে বলেন, সুহৃদ ইন্ডাস্ট্রিজে লভ্যাংশ ঘোষণা করে বিনয়োগকারীদের দেয়নি। কমিশন ও ডিএসইতে এ বিষয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে। পরে কমিশন বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে কোম্পানির পরিচালকদের বিও হিসাব জব্দসহ তিনটি সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এ বিষয়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নূর উদ্দিন শেয়ারবাজার নিউজকে বলেন, বিএসইসির কাছে লভ্যাংশের বিষয়ে যে চিঠি দেয়া হয়েছে সেখানে বলা হয়েছে লভ্যাংশের ওয়ারেন্ট ইস্যু করা হয়েছে। এবং কোম্পানি যে বন্ধ রয়েছে সেটা মূল্য সংবেদনশীল তথ্যের মাধ্যমে ডিএসই ও বিএসইসিকে জানানো হয়েছে।

তিনি আরো বলেন, করোনা পরিস্থিতির কারণে লভ্যাংশ ওয়ারেন্টের বিষয়টি স্থগিত রয়েছে। যে কারণে লভ্যাংশ বিতরণ সম্পন্ন করা সম্ভব হয়নি। এছাড়া কোম্পানি ঘোষিত ১০% লভ্যাংশ কে বোনাস লভ্যাংশে রূপান্তরিত করার জন্য ইতোমধ্যে হাইকোর্টে আবেদন করেছে বিনিয়োগকারীরা।

এর আগে সুহৃদ ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। এই অর্থ বছরের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ ডিসেম্বর, ২০১৯। পরবর্তীতে ২৯ জানুয়ারী,২০২০ সালে বিএসইসিকে চিঠি দিয়ে জানায় তারা সকল বিনিয়োগকারীদের বিও হিসেবে লভ্যাংশ জমা দিয়েছে।

কিন্তু তারা লভ্যাংশ না দিয়েই বিএসইসিকে চিঠি দিয়েছিলো। ফলে পরবর্তীতে বিনিয়োগকারীরা বিএসইসি ও ডিএসইতে লভ্যাংশ না পাওয়ার অভিযোগ জমা দেয়। এই অভিযোগের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

শেয়ারবাজার নিউজ/ এ.আর

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top