আইপিও আবেদন বাতিল বিডি পেইন্টসের

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়াধীন অবস্থায় থাকা বিডি পেইন্টসের প্রাথ‌মিক গণ প্রস্তা‌ব (আইপিও) আবেদন বা‌তিল ক‌রে‌ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলা‌দেশ সি‌কিউ‌রি‌টিজ অ্যান্ড এক্স‌চেঞ্জ ক‌মিশন (বিএসইসি)।

আজ মঙ্গলবার আইপিও বাতিল হওয়ার বিষয়টি বিডি পেইন্টস, কোম্পানির ইস্যু ম্যানেজার ইবিএল ইনভেস্টমেন্ট, সিএপিএম অ্যাডভাইজরি ও মাইডাস ইনভেস্টমেন্টকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে জানা যায়, কোম্পানিটি আর্থিক প্রতিবেদনে অবচয় খরচ কমিয়ে মুনাফা বাড়িয়ে দেখানো হয়েছে। একইসঙ্গে পণ্য বিক্রি নিয়েও মিথ্যা তথ্য দিয়েছে।

সেই সাথে কোম্পানিটির প্রকৃত সম্পদ অতিমূল্যায়িত করে দেখানো হয়েছে। আর কোম্পোনিটির ৩ জন উদ্যোক্তার কনসেন্ট লেটারের শর্ত (লকইন শেয়ার বিক্রি) লঙ্ঘন করেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, বিডি পেইন্টেসের আইপিও আবেদন অনুমোদন যোগ্য নয় বলে- যৌথভাবে মতামত জানিয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জ ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। গত ৩০ জুলাই বিএসইসিতে এ মতামত জমা দেয় তারা।

ফলে ডিএসই-সিএসই’র মতামত ও সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে বিডি পেইন্টেসের আইপিও আবেদন বাতিল করে বিএসইসি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজার নিউজকে বলেন, আর্থিক প্রতিবেদনে বিভিন্ন অসঙ্গতি থাকায় বিডি পেইন্টসের আইপিও আবেদন বাতিল করা হয়েছে। এ বিষয়ে কোম্পানিসহ সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বিডি পেইন্টস আইপিওতে ১০ টাকা ইস্যু মূল্যে ২ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করার জন্য বিএসইসিতে আবেদন করেছিল। উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জাম, নির্মাণ কাজ, অন্যান্য সিভিল ওয়ার্ক এবং আইপিওর খরচ বাবাদ ব্যয় করবে।

শেয়ারবাজার নিউজ/ আতাউর রহমান

আপনার মন্তব্য

Top