আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জুন ২০১৫, রবিবার |

kidarkar

বাজেটের প্রভাবে উর্ধ্বমুখী বাজার

indexশেয়ারবাজার রিপোর্ট: অবশেষে গত বৃহস্পতিবার পেশ হলো ২০১৫-২০১৬ সালের কাঙ্কিত বাজেট। আর এ বাজেটের ইতিবাচক প্রভাব পড়েছে দেশের উভয় শেয়ারবাজারে। বাজেট পরবর্তী লেনদেনের প্রথম দিনে সূচকে রয়েছে উর্ধ্বমুখী প্রবণতা। এদিন শুরুতে ব্যাপক উত্থান থাকলেও প্রথম দুই ঘন্টা পড় কিছুটা কমে উত্থানের মাত্রা। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সামান্য কমেছে লেনদেন।

১৫-১৬ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারকে বিশেষভাবে অগ্রাধিকার দেয়া হয়েছে। এ বাজেটে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট কর হার কমানো হয়েছে। পাশাপাশি আর্থিক খাত বহির্ভুত পাবলিকলি ট্রেডেড কোম্পানির কর্পোরেট কমানো, ব্যক্তি বিনিয়োগকারীর লভ্যাংশ আয়ের সীমা বাড়ানো, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলোকে উৎসে কর আদায় হতে অব্যাহতি প্রদানের প্রস্তাব করা হয়েছে। এর ফলে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬১৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬৪৮ কোটি ৩২ লাখ ৮৭ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৯১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৯৯ কোটি ২৫ লাখ ৬৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে বেড়েছে ১৪৯ কোটি ৭ লাখ ২০ হাজার টাকা বা ২৯.৮৬ শতাংশ।

এদিকে দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৯৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৯টির। যা টাকায় লেনদেন হয়েছে ৭৬ কোটি ১৫ লাখ ২ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৬২০পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১০১ কোটি ১১ লাখ ৪১ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ২৪ কোটি ৯৬ লাখ ৩৯ হাজার টাকা বা ২৪.৬৭ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.