আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জুন ২০১৫, রবিবার |

kidarkar

পুঁজিবাজারের বিনিয়োগ চাহিদা বৃদ্ধিতে সহায়তা করবে বাজেট

DSC_0062 copyশেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারের বিনিয়োগ চাহিদা বৃদ্ধিতে প্রস্তাবিত বাজেট (২০১৫-১৬) সহায়তা করবে বলে মনে করে ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই)। এছাড়া প্রস্তাবিত বাজেট পুঁজিবাজার বান্ধব হয়েছে বলে রোববার অনুষ্ঠিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছে ডিএসই।

ডিএসইর সংবাদ সম্মেলনে যে বিষয়গুলো তুলে ধরা হয়েছে সেগুলো হলো :

ক) পুঁজিবাজারে তালিকাভুক্তিতে উৎসাহ প্রদানের জন্য করহার ২.৫% হ্রাসকরণ :

১) পুঁজিবাজার সম্প্রসারণের লক্ষ্যে আরও কোম্পানিকে আকৃষ্ট করতে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করের হার ৪২.৫ শতাংশ থেকে ৪০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

২) একইসঙ্গে পাবলিকলি ট্রেডেড ইন্ডাস্ট্রিয়াল কোম্পানির করহার ২৭.৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। তালিকাভুক্ত কোম্পানি কি হারে লভ্যাংশ ঘোষণা করলো তার ওপরে করহারের কোন হেরফের হবে না।

খ) বিনিয়োগকারীদের জন্য কর অব্যাহতি :

১) ষষ্ঠ তফসিলের পার্ট-এ-র ১১অ অনুচ্ছেদ অনুসারে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হতে প্রাপ্ত নগদ লভ্যাংশ আয়ের উপর করমুক্ত সীমা ২০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২৫ হাজার টাকা পর্যন্ত করমুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে।

২) Fixed Income Mutual Fund থেকে প্রাপ্ত আয় ২৫,০০০ টাকা পর্যন্ত কর অব্যাহতি (ষষ্ঠ তফসিল, পার্ট-এ, অনুচ্ছেদ ২২এ)।

৩) অনিবাসি কোম্পানি কর্তৃক পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হতে প্রাপ্ত নগদ লভ্যাংশ আয়ের উপর প্রযোজ্য ৫৪ ধারায় উৎসে কর (কোম্পানির কর হারে, অর্থাৎ ৩৫% থেকে ৪৫% হারে) ৫৬ ধারায় এনে উৎসে কর হার কমিয়ে ২০% করার প্রস্তাব করা হয়েছে।

গ) কোম্পানী ও ফার্মের মূলধনী লাভের উপর প্রযোজ্য উৎসে কর কর্তনের বিধান বাতিল:

১) কোম্পানি বা অংশীদারী ফার্ম কর্তৃক পুঁজিবাজারের বিনিয়োগ হতে অর্জিত মূলধনী মুনাফার ওপর বিদ্যমান আইনে ১০ শতাংশ হারে গত বছর থেকে ৫৩ঙ ধারায় উৎসে কর কর্তনের বিধান আছে; যা ট্রেকহোল্ডার, ব্যাংক, মার্চন্ট ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের উপর দায়িত্ব ছিল। এই বিধান প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। তবে উক্ত কর রিটার্ন জমা দেয়ার সময় বলবৎ থাকবে।

ঘ) বন্ড মার্কেট উন্নয়ন :

১) বন্ড মার্কেট উন্নয়নের স্বার্থে ট্রেজারি বন্ড এবং ট্রেজারি বিলের সুদের ওপর ৫১ ধারার অধীনে ক্রয়কালেই উৎসে ৫ শতাংশ হারে কর কর্তনের বিধান প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে।

২) ষষ্ঠ তফসিলের পার্ট-এ-র ২২অ অনুচ্ছেদ অনুসারে Equity Mutual Fund ও Fixed এবং Fixed Income Mutual Fund এর আয় উভয় ক্ষেত্রে ২৫ হাজার টাকা পর্যন্ত আয় করমুক্ত রাখা; পূর্বে ঊয়ঁরঃু গঁঃঁধষ ঋঁহফ এর আয় ক্ষেত্রে শুধু প্রযোজ্য ছিল।

ঙ) অন্যান্য :
“পেনশন ফান্ড” গঠন এবং তা বিভিন্ন খাতে বিনিয়োগের যে প্রস্তাব বাজেটে আছে, তা পুঁজিবাজারের বিনিয়োগ চাহিদা বৃদ্ধিতে সহায়তা করবে।

ডিএসই আশা করে,প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা চলতি অর্থবছরের বাজেটে ৭.৩ শতাংশ থেকে ৬.৫১ শতাংশ এ সংশোধন করলেও,অর্থমন্ত্রী ২০১৫-১৬ অর্থবছরের জন্য ৭ শতাংশ প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন,তা বাস্তবসম্মত এবং পুঁজিবাজারও তা সফল অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

শেয়ারবাজারনিউজ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.