শীঘ্রই গ্রাহক কনফার্মেশন ডিজিটাল এবং নগদ লেনদেন বাড়িয়ে ১০ লাখ টাকা করা হবে

শেয়ারবাজার রিপোর্ট: ব্রোকারেজ হাউজে শেয়ার লেনদেনের জন্য বিনিয়োগকারীদের যে কনফার্মেশন প্রয়োজন হয় তা ডিজিটাল মাধ্যমে সংগ্রহ করার ব্যবস্থা এবং নগদ অর্থ লেনদেনের পরিমান ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে খুব শীঘ্রই ১০ লাখ টাকা করা হবে বলে জানিয়েছেন ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন।

আজ বিকেল ৪টায় প্রথমবারের মতো ডিএসইর ট্রেকহোল্ডারদের সঙ্গে সভা করে বিএসইসি। সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন করেন বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বিএসইসির কমিশনার খন্দকার কামালুজ্জামান, ড. শেখ সামছুদ্দিন আহমেদ, ড. মো. মিজানুর রহমান ও মো. আবদুল হালিম অংশগ্রহণ করেন।

ডিবিএ’র প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় প্রায় ১৮০টি ব্রোকার হাউজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

ডিবিএ সভাপতি শেয়ারবাজার নিউজকে বলেন, আজকে কমিশনের সঙ্গে ব্রোকারদের খুবই সৌহার্দ্যপূর্ণ একটি সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে ব্রোকারদের সঙ্গে এমন সভা হয়নি। সভায় বিএসইসি চেয়ারম্যান শেয়ারবাজারে শৃঙ্খলা বজায় রাখার জন্য সবার সহযোগিতা চেয়েছেন। একইসঙ্গে ব্রোকারদের যেসব ছোটখাটো সমস্যা রয়েছে, সেগুলো সমাধানে তিনি কাজ করবেন বলে জানিয়েছেন। আর দুই-একদিনের মধ্যে বিনিয়োগকারীদের নগদ লেনদেনের পরিমাণ ১০ লাখ টাকায় উন্নিত করবেন বলে জানিয়েছেন।

গ্রাহক কনফার্মেশন ডিজিটাল মাধ্যমে সংগ্রহের বিষয়ে তিনি বলেন, ব্রোকারেজ হাউসে শেয়ার লেনদেনের ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে বিনিয়োগকারীদের কনফার্মেশন সংগ্রহ করতে হয়। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে এবং যানজটের কারণে অনেক বিনিয়োগকারী সঠিক সময়ে কনফার্মেশন দিয়ে যেতে পারেন না। তাই ডিজিটাল প্ল্যাটফর্ম এর মাধ্যমে বিনিয়োগকারীদের কনফার্মেশন সংগ্রহের সিস্টেম চালু করা হবে। এতে বিনিয়োগকারীরা যেকোনো স্থান থেকে ডিজিটাল মাধ্যমে কনফার্মেশন দিতে পারবেন। তাহলে আর বিনিয়োগকারী বা বোকারেজ হাউজ কাউকেই ঝামেলায় পড়তে হবে না।

শরীফ আনোয়ার হোসেন বলেন, আলোচনায় বিএসইসি চেয়ারম্যান ব্রোকারদের যেসব ছোটখাটো সমস্যা রয়েছে, সেগুলো সমাধান করবেন বলে জানান। এবং যাদের সামর্থ্য আছে, কিন্তু বিনিয়োগের ভালো সুযোগ পাচ্ছেন না, তাদেরকে শেয়ারবাজারে বিনিয়োগে আসার জন্য আহ্বান করেছেন বিএসইসি চেয়ারম্যান।

শেয়ারবাজার নিউজ/এন

আপনার মন্তব্য

Top