অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন ট্রায়াল স্থগিত

শেয়ারবাজার ডেস্ক: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যের ওষুধ কোম্পানি আস্ট্রাজেনেকারে উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার ক্লিনিকাল ট্রায়াল স্থগিত করা হয়েছে। বিবিসির খবরে বলা হয়েছে, টিকার পরীক্ষায় অংশ নেয়া এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় ট্রায়াল স্থগিত করা হয়েছে।

গেল বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানের প্রথম শনাক্ত হওয়া নভেল করোনাভাইরাস এরই মধ্যে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এই ভাইরাসে এখন পর্যন্ত পৌনে তিন কোটি মানুষ আক্রান্ত শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৮ লাখ ৯৭ হাজারেরও বেশি মানুষ।

এমন রুদ্ধশ্বাস পরিস্থিতি কাটিয়ে উঠতে কার্যকর টিকার জন্যই অপেক্ষায় রয়েছে সারাবিশ্ব। এরই মধ্যে টিকা উদ্ভাবনে বিশ্বব্যাপী কাজ শুরু করেছে প্রায় দুশ’ প্রতিষ্ঠান। তবে যে কোন টিকার চূড়ান্ত অনুমোদনের আগে বিপুল সংখ্যক রোগীর ওপর এর ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে হয়, যাকে বলা হয় তৃতীয় ধাপের ট্রায়াল।

নভেল করোনাভাইরাসের বেশ কয়েকটি টিকার শেষ ধাপের এই ট্রায়াল শুরু হয়েছে। তবে এরমধ্যে রাশিয়ার গামালিয়া ইনস্টিটিউট তাদের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ না করেই সরকারের অনুমোদন নিয়ে বাণিজ্যিক উৎপাদন শুরু করে দিয়েছে।

বলা হচ্ছে, শেষ পর্যায়ে আসা টিকাগুলোর মধ্যে সবচেয়ে সম্ভাবনাময় হিসেবে বিবেচিত হচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-আস্ট্রাজেনেকার টিকা। তবে এরই মধ্যে নতুন এই জটিলতা বেশ হতাশাজনক সংবাদ। তবে উৎপাদনকারী প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকা বলেছে, ট্রায়ালে কারো অসুস্থতার কারণ যখন ব্যাখ্যা করা যায় না, তখন পরীক্ষায় এ ধরনের বিরতি স্বাভাবিক ঘটনা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top