বাজাজের থ্রি হুলার উৎপাদন করবে রানার অটোমোবাইলস

শেয়ারবাজার রিপোর্ট:  বাজাজের থ্রি হুইলার উৎপানের অনুমোদন পেল শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি রানার অটোমোবাইলস লিমিটেড।  সম্প্রতি ভারতের মুম্বাই পুনে রোডে বাজাজের সাথে রানারের এ চুক্তি সম্পন্ন হয়। কোম্পানিটি আজ ঢাকা স্টক একচেঞ্জকে  (ডিএসই) এ তথ্য জানিয়েছে।

কোম্পানিটি ডিএসইকে জানিয়েছে, বাজাজ ব্রান্ডের আরই ৪এস থ্রি-হুইলার (তিন চাকার যান) উৎপাদন করবে। একইসাথে কোম্পানিটি বাংলাদেশের মার্কেটে বাজারজাত করবে থ্রি-হুইলার। বাজাজ অটো মুম্বাই পুনে রোড, আকুর্ডি, পুনে ৪১১০৩৫, ইন্ডিয়ায় অবস্থিত। কোম্পানিটি বাংলাদেশের বাজারে কেটিএম ব্রান্ডের মোটরসাইকেল বিতরণ করবে। কমপ্লেটলি বিল্ড আপ (সিবিইউ), সেমি নকড ডাউন, কমপ্লেটলি নকড ডাউন শর্তে পার্ট লেভেল সরবরাহ করবে বাজাজ অটো।

কোম্পানিটি জানায়, রানার অটো থ্রি-হুইলার উৎপাদন করতে বাজাজ অটো থেকে টেকনিকাল (যানবাহন তৈরীরর উপকরণ) সাপোর্ট গ্রহণ করবে। এটি হবে বিশ্বের প্রথম ব্রান্ডের থ্রি-হুইলার উৎপাদনকারী সংস্থ।

কোম্পানিটি আরও জানায়, এই প্রকল্পে রানার অটোমোবাইলস প্রায় ৩০০ কোটি টাকা বিনিয়োগ করবে, যার একটি অংশ আইপিওর মাধ্যমে উত্তোলিত টাকা থেকে অর্থায়ন করা হবে। নতুন উদপাদন কারখানাটি ভালুকা, ময়মনসিং এ প্রতিষ্ঠিত হবে। গত বছরের ২৮ অক্টোবর পরিচালনা পর্ষদের সভায় বিষয়টি অনুমোদন করা হয়।

এছাড়া গত বছরের ১৭ ডিসেম্বর কোম্পানির ইজিএমে শেয়ারহোল্ডাররা অনুমোদন করে থ্রি-হুইলার উৎপাদনের বিষয়টি। এবং সর্বশেষ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২৪ ফেব্রবুয়ারি,২০২০ বিষয়টি অনুমোদন দিয়েছে।

রানার অটো নিজেদের  উৎপাদন করা পণ্য সাশ্রয়ী মূল্য নিশ্চিত করে এবং সহজে বাজারজাতের মাধ্যমে থ্রি-হুইলারের বাজারে নিজেদের অবস্থান আরও জোরদার করবে বলে আশা করছে।

এ বিষয়ে রানার অটোমোবাইলস লিমিটেডের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, “এটি বাংলাদেশে অটোমোবাইল উৎপাদন সক্ষমতা বাড়ানো এবং স্থানীয় পর্যায়ে দক্ষতার বিকাশের পথে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। থ্রি হুইলার উৎপাদন ও বিপণনে বাজাজ বিশ্ববাজারে নেতৃত্ব দিচ্ছে এবং আমরা তাদের সাথে চুক্তিবদ্ধ হতে পেরে আনন্দিত । রানার অটোমোবাইলস লিমিটেডের এই উদ্যোগটি সরকারের হালকা প্রকৌশল খাতকে অগ্রাধিকার হিসাবে গড়ে তোলার সাথে ও সামঞ্জস্যপূর্ণ ।”

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top