আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জুন ২০১৫, সোমবার |

kidarkar

ইতিবাচক বাজেটে নেতিবাচক প্রভাব

BazarPoton_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: বাজেট পেসের পরের দিন শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়লেও দ্বিতীয় দিন ফের পতনের মুখে পড়েছে। এদিন লেনদেনের শুরুতে সূচকে মিশ্র প্রবণতা থাকলেও কিছুক্ষণ পর নামতে থাকে। আর দিনশেষে সূচকের ব্যাপক পতনে শেষ হয় লেনদেন। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সামান্য বেড়েছে লেনদেন।

এবারের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য অনেক ইতিবাচক খবর রয়েছে। এর প্রভাবে পুঁজিবাজার গতিশীল হবে এমনটাই প্রত্যাশা ছিল বিনিয়োগকারীদের। কিন্তু এত ইতিবাচক খবরাখবর থাকার পরও আজকের দর পতনে বিস্ময় প্রকাশ করেছেন বাজার সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে গ্লোব সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আজিজুর রহমান বলেন, ‘দেশের পুঁজিবাজার মোটেও স্বাভাবিক আচরন করছে না। কারসাজি চক্র বারবার কারসাজি করেই চলছে। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা জরিমানার মধ্যেই শাস্তি সীমাবদ্ধ রাখছে। এসব কারণেই বিনিয়োগকারীরা আস্থা ফিরে পাচ্ছে না। ক্রমাগত পতনের কারণ হিসেবে আস্থাহীনতাই মূল বলে আমার মনে হয়।’

এদিকে দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৪৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৩২টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৮৬ কোটি ৫ লাখ ১০ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬১৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬৪৮ কোটি ৩২ লাখ ৮৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬২ কোটি ২৭ লাখ ৭৭ হাজার টাকা বা ৯.৬১ শতাংশ।

এদিকে দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক ১৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৪৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ১৮৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ২২টির। যা টাকায় লেনদেন হয়েছে ৮৩ কোটি ৩৭ লাখ ৬৩ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬২৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৬ কোটি ১৫ লাখ ২ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৭ কোটি ২২ লাখ ৬১ হাজার টাকা বা ৯.৪৯ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.