ফেব্রুয়ারিকে অনুবাদের মাস ঘোষনা করলো গুগল

index গুগলশেয়ারবাজার ডেস্ক: আগামী ফেব্রুয়ারি মাসে দেশজুড়ে গুগলের অনুবাদ-সুবিধা ‘গুগল ট্রান্সলেশন’-এ বাংলা শব্দ যোগ করার এক বিশেষ কার্যক্রমের ঘোষণা দিয়েছে গুগল ডেভেলপারস গ্রুপ বাংলা (জিডিজি বাংলা)। ফেব্রুয়ারিকে গুগলে অনুবাদ মাস হিসেবে ঘোষণা করেছে তারা। পাশপাশি গতকাল বুধবার ঢাকার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে (ডব্লিউইউবি) এক অনুষ্ঠানে জিডিজি বাংলার যাত্রা শুরুর ঘোষণাও দেওয়া হয়। ‘সীমানা ছাড়িয়ে বাংলা’ স্লোগানে ইন্টারনেটে বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে চায় সংগঠনটি।
‘বাংলা ট্রান্সলেশন-আ-থন’ শীর্ষক এ অনুষ্ঠানে গুগলের কান্ট্রি প্রকৌশল পরামর্শক খান মো. আনওয়ারুস সালাম বলেন, ‘এটা শুরু মাত্র। গুগলে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার পাশাপাশি ইন্টারনেটে বাংলার প্রসারে কাজ করে যাবে জিডিজি বাংলা।’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডব্লিউইউবির সহ-উপাচার্য এম নূরুল ইসলাম, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতানসহ অনেকে।
অনুষ্ঠানে জানানো হয়, ফেব্রুয়ারি মাসে অন্তত দুই লাখ বাংলা শব্দ যোগ করা হবে গুগলে। যে কেউ চােইল http://translate.google.com/community ঠিকানার ওয়েবসাইটে গিয়ে এতে অংশ নিতে পারেন। সবচেয়ে বেশি অবদান যিনি রাখবেন, তাঁর জন্য থাকবে পুরস্কার। পৃথিবীর ১০৪টি দেশে ৫৭৯টি জিডিজি কাজ করছে। এর সব কটিই অঞ্চলভিত্তিক। জিডিজি বাংলা হলো ভাষাভিত্তিক প্রথম জিডিজি। এ সংগঠনের জন্য জাবেদ মোর্শেদ ও জাবেদ সুলতান ব্যবস্থাপক নির্বাচিত হয়েছেন। প্রথম পর্ব শেষে অনুষ্ঠিত হয় গুগল ট্রান্সলেশন বুট ক্যাম্প। জিডিজি বাংলা এবং ডব্লিউইউবির সিএসই বিভাগের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের সহযোগী ছিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top